• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

 

ইউনূসের আত্নসমর্পণ ও জামিন

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৩ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

গ্রামীণ কমিউনিকেশন্স থেকে চাকরিচ্যুতদের করা পাঁচ মামলায় আদালতে আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন নোবেলজয়ী মুহাম্মদ ইউনূস। যার মধ্যে তিনটি মামলায় ইউনূসের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ছিল। সর্বমোট ৫০ হাজার টাকা মুচলেকায় জামিন পান তিনি।

৩ নভেম্বর রোববার ঢাকার দ্বিতীয় শ্রম আদালতের চেয়ারম্যান জাকিয়া পারভীন তৃতীয় শ্রম আদালতের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে তার জামিন মঞ্জুর করেন। হাইকোর্ট তাকে ৭ নভেম্বরের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলেছিল। বাকি দুটি মামলায় ৫ নভেম্বর দিন ধার্য থাকলেও বিদেশ সফরের সূচি থাকায় আগাম জামিনের আবেদন করেন ড. ইউনূস।

আগামীতে আইনজীবীর মাধ্যমে হাজিরা দেওয়ার অনুমতি চেয়ে আরেকটি আবেদন করেছিলেন ইউনূস। বিচারক তার আবেদন মঞ্জুর করে বলেছেন, অভিযোগ গঠন শুনানির দিন ইউনূসকে অবশ্যই হাজির থাকতে হবে।

গ্রামীণ ট্রাস্টভুক্ত প্রতিষ্ঠান গ্রামীণ কমিউনিকেশন্স থেকে চাকরিচ্যুত করায় শ্রম আদালতে এই পাঁচ মামলা দায়ের করা হয়। পাঁচ বাদী হলেন- গ্রামীণ কমিউনিকেশন্সের জুনিয়র এমআইএস অফিসার (কম্পিউটার অপারেটর) আব্দুস সালাম, শাহ আলম, এমরানুল হক, হোসাইন আহমদ ও আব্দুল গফুর। তাদের মধ্যে শাহ আলম প্রস্তাবিত গ্রামীণ কমিউনিকেশন্স শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক, আব্দুস সালাম প্রচার সম্পাদক এবং এমরানুল সদস্য পদে ছিলেন। ইউনিয়ন গঠন করার কারণে তাদের ‘বেআইনিভাবে’ চাকরিচ্যুত করা হয় বলে অভিযোগ করা হয়েছে মামলায়।

গ্রামীণ কমিউনিকেশন্সের চেয়ারম্যান ইউনূসের সঙ্গে ব্যবস্থাপনা পরিচালক নাজনীন সুলতানা ও উপ-মহাব্যবস্থাপক খন্দকার আবু আবেদীনকেও এসব মামলায় আসামি করা হয়। এর মধ্যে তিন মামলায় তৃতীয় শ্রম আদালত গত ৮ অক্টোবর তিন আসামিকে হাজিরের নির্দেশ দিয়ে সমন জারি করে। সে অনুযায়ী নাজনীন সুলতানা ও আবু আবেদীন ৯ আদালতে হাজির হয়ে আত্মসমর্পণ করলে তাদের জামিন দেন বিচারক।

আর ইউনূসের ভাই মুহাম্মদ ইব্রাহীম হাই কোর্টে একটি রিট আবেদন করেন। সেখানে বলা হয়, ইউনূস বিদেশে আছেন, দেশে ফিরে আদালতে যাবেন। বিমানবন্দরে তাকে যেন হয়রানি করা না হয়, সে বিষয়ে হাইকোর্টের নির্দেশনা চাওয়া হয় ওই আবেদনে। শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের বেঞ্চ গত ২৮ অক্টোবর ইউনূসকে ৭ নভেম্বরের মধ্যে আত্মসমর্পণ করতে বলে। সেই সঙ্গে বেঁধে দেওয়া সময়ের মধ্যে তাকে হয়রানি না করতে আইনপ্রয়োগকারী সংস্থাকে নির্দেশ দেওয়া হয়।

দশমিনায় আম্ফানে বেড়িবাঁধে ভাঙন : রবি শষ্যের ক্ষতি

প্রতিনিধি, দশমিনা (পটুয়াখালী)

image

পটুয়াখালীর দশমিনা উপজেলায় ঘূর্ণিঝড় আম্ফানের আঘাতে উপজেলার ৫টি স্থানে বেড়িবাঁধ ভেঙ্গে গেছে। ভাঙন দিয়ে তেতুলিয়া ও বুড়া গৌরাঙ্গ এবং সুতাবাড়িয়া নদীর পানি লোকালয়ে ঢুকে প্রায় পাঁচ হাজার একর জমির রবিশস্য বিনষ্ট হয়ে গেছে। নদীর নোনা পানি ঢুকে ফসলের মাঠগুলো ৩-৪ ফুট পানিতে ডুবে ছিল।

মুন্সীগঞ্জে বেইলি ব্রিজ ধসে ট্রাক পুকুরে: যোগাযোগ বিচ্ছিন্ন

অনলাইন বার্তা পরিবেশক,

image

মুন্সীগঞ্জে টঙ্গীবাড়িতে ঢাকা-দিঘিরপাড় সড়কের পুরু বাজার বেইলি ব্রিজ (সেতু) ধসে কাঠের গুঁড়িভর্তি ট্রাক পুকুরে পড়ে গেছে।

কুমিল্লায় ক্রেন চাপায় শ্রমিক নিহত

প্রতিনিধি, কুমিল্লা

image

কুমিল্লায় পল্লী বিদ্যুৎ সমিতির ঠিকাদারী প্রতিষ্ঠানের ক্রেন চাপায় হেদায়েতুল্লাহ (৩৫) নামে এক শ্রমিক নিহত হয়েছে। এ সময় চালকসহ আহত হয়েছে আরও ১০ জন। মঙ্গলবার সকালে জেলার সদর দক্ষিণ উপজেলার মোহনপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। সে সদর দক্ষিণ উপজেলার ছনগাঁও গ্রামের আ. লতিফের ছেলে।

sangbad ad

তালতলীতে খালে বাঁধ দিয়ে মাছ চাষ অনাবাদী হাজার হাজার একর জমি

নিজস্ব বার্তা পরিবেশক, বরগুনা

image

উপজেলার বড়বগী ইউনিয়নে আন্ধার মানিক নদী থেকে শিকারিপাড়া গ্রামের মধ্য দিয়ে প্রবাহিত

লাশ গ্রামে প্রবেশে বাধা নদীর পাড়ে সমাহিত

প্রতিনিধি, বদলগাছী (নওগাঁ)

image

নওগাঁর বদলগাছীতে করোনা উপসর্গে মৃত মহিলার লাশ গ্রামে প্রবেশ করতে দেয়নি গ্রামবাসীরা। উপায় না পেয়ে সোমবার যমুনা নদীর ধারে কবর দিয়েছে বদলগাছী থানা পুলিশ। মোহাম্মদ আলী হাসপাতাল বগুড়া ও বদলগাছী থানা সূত্রে জানা যায়, উপজেলার বিলাশবাড়ী ইউপির তাজপুর গ্রামের মাসুদের মেয়ে নাসরিন ওরফে নাসিমা বেগম (২৫) ঢাকায় এক

দোহারে নতুন করে আক্রান্ত ২৮

প্রতিনিধি, দোহার (ঢাকা)

image

উপজেলায় নতুন করে আরও ২৮ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দোহার উপজেলায় করোনায় আক্রান্ত মোট ৯১ জন। মৃত্যুবরণ করেছে এক নারী-সহ ২ জন। সুস্থ হয়েছে ৩২ জন। মঙ্গলবার সকালে দোহার উপজেলা স্বাস্থ্য

চুয়াডাঙ্গায় পুলিশসহ আক্রান্ত ছয়জন

প্রতিনিধি, চুয়াডাঙ্গা

image

জেলায় গত ২৪ ঘন্টায় আরো ছয় জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত সোমবার রাত ৯টায় জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, জেলার দামুড়হুদা উপজেলার দর্শনা থানার একজন পুলিশ সদস্য ও জিরাট গ্রামে

মুন্সীগঞ্জে করোনা উপসর্গে মৃত্যু ২

প্রতিনিধি, মুন্সীগঞ্জ

image

মুন্সীগঞ্জে গত সোমবার রাতে করোনা উপসর্গ নিয়ে দু’জনের মৃত্যু হয়েছে। মুন্সীগঞ্জ পৌরসভার চরকিশোরগঞ্জ এলাকার আব্দুল হান্নান মাদবর (৪৫) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মারা যান। তাকে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসক মৃত

বগুড়ায় চিকিৎসকসহ ৩৫ জনের করোনা শনাক্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বগুড়ায় গত ২৪ ঘণ্টায় নতুন করে পাঁচ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীসহ ৩৫ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনাভাইরাস শনাক্ত হওয়া ব্যক্তির সংখ্যা ৩৯২ জনে দাঁড়াল।

sangbad ad