• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১

 

ইউজিসির অনুমোদন ছাড়া কোর্স চালু

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৭ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • প্রতিনিধি, বগুড়া
image

বগুড়ায় বেসরকারী বিশ্ববিদ্যালয় পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজিতে আইন বিভাগে অনুমোদনহীন ভাবে ভর্তি করে শিক্ষার্থীদের শিক্ষাজীবন ধংসের দিকে ঠেলে দেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) অনুমোদন না থাকলেও পুন্ড্র ইউনিভার্সিটি কর্তৃপক্ষের বিরুদ্ধে আইন বিভাগের কোর্সে শিক্ষার্থীদের ভর্তি হতে প্রলুদ্ধ করারও অভিযোগ করা হয়েছে। প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী প্রায় ৪ বছর ধরে ওই বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা চালিয়ে আসলেও এখন তাদের শিক্ষাজীবন নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। পুন্ড্র ইউনিভার্সিটি আইন বিভাগের একাডেমিক কার্যক্রম চলতি বছরে আকস্মিকভাবে বন্ধ করে দিয়েছেন। এর আগে শতাধিক শিক্ষার্থীর চুড়ান্ত পর্বের (সেমিস্টার)পরীক্ষা না নিয়ে কৌশলের আশ্রয় নেয়া হয় বলেও অভিযোগ রয়েছে। এসব শিক্ষার্থী যেমন পরীক্ষা দিতে পারছে না তেমনি চুড়ান্ত পর্বের পরীক্ষা দেয়ার পরেও বেশ কিছু শিক্ষার্থীও সনদ না পেয়ে প্রতারিত হয়েছেন বলেও অভিযোগ করা হয়েছে। এর প্রতিবাদ করায় আইন বিভাগের শিক্ষার্থীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হয়রানীর জন্য থানায় মিথ্যা অভিযোগ দিয়েছে বলে শিক্ষার্থীরা সংবাদ সন্মেলনের মাধ্যমে অভিযোগ করেছেন। তবে পুন্ড্র বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের হয়রানীর কথা অস্বীকার করেছেন। ভারপ্রাপ্ত ভিসি অনুমোদন ছাড়া শিক্ষার্থীদের আইন বিভাগে ভর্তি ও পাঠদানের কথা স্বীকার করে জানিয়েছেন, বিষয়টি এখন তাদের এখতিয়ারের বাইরে। তারা অনুমোদনের জন্য চেস্টা চালিয়ে যাচ্ছেন।

শিক্ষার্থীদের অভিযোগ, ২০১৬-১৭ সালে তারা বগুড়ার পুন্ড ইউনিভার্সিটিতে আইন বিভাগে ভর্তি হন। ভর্তির সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছিলো, তাদের এলএলবি ও এলএলএম কোর্সের জন্য যথাযথ কর্তৃপক্ষের(ইউজিসি) অনুমোদন রয়েছে। প্রায় দু’বছর ক্লাস ও পরীক্ষা দেয়ার পর শির্ক্ষার্থীরা জানতে পারেন, ইউজিসির কোন অনুমোদন নেই। শিক্ষার্থীদের অভিযোগ-পুন্ড্র ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের তৎকালীন ভাইস চেয়ারম্যান ও বর্তমানে চেয়ারম্যান হোসনে আরা বেগম তাদের আশ্বাস দিয়ে জানিয়েছিলেন, ইউজিসির অনুমোদন এবং সিলেবাসেরও অনুমোদন রয়েছে। তবে পরবর্তীতে গত বছর ইউজিসি’র বিজ্ঞপ্তিতে অনুমোদন না থাকার বিষয়টি প্রকাশ্যে আসলে শিক্ষার্থীদের আবারো আশ্বাস দেয়া হয়। এই সময়ে দুটি ব্যাচের শিক্ষার্থীরা নির্ধারিত সবগুলো সেমিস্টার সম্পন্ন করলেও তাদের চুড়ান্ত সেমিস্টারের কয়েকটি পরীক্ষা কর্তৃপক্ষ নেননি বলে শিক্ষার্থীরা জানান। অপরদিকে প্রথম ব্যাচের শিক্ষার্থীরা সব পরীক্ষা দিয়েও সনদ পাননি। শিক্ষার্থীরা তাদের চুড়ান্ত পরীক্ষা ও সনদের দাবি করে প্রতিবাদ জানায়। শিক্ষার্থীদের অভিযোগ,তাদের দাবির মুখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অন্য বিভাগের সনদ দেয়ার কথা জানালে তারা প্রত্যাখান করেছেন। তবে এবিষয়ে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হোসনে আরা বেগম জানিয়েছেন, তারা এ ধরনের কোন প্রতিশ্রতি দেননি। অন্য বিভাগে পড়ার কথা বলেছিলেন। শিক্ষার্থীরা জানান, আকস্মিক ভাবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম বন্ধ করে দেয়াসহ নানা হুমকি দেয়ায় তাদের ভবিষ্যত এখন অনিশ্চিয়তায় পড়েছে। এদিকে চুড়ান্ত পরীক্ষা ও সনদের অপেক্ষায় থাকা শিক্ষার্থীর সংখ্যা দেড় শতাধিক বলে শিক্ষার্থীদের পক্ষ থেকে জানান হয়েছে। এব্যাপারে পুন্ড্র ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক আনম রেজাউল করিম জানান, শিক্ষার্থীদের বর্তমান শিক্ষাজীবন নিয়ে যে দাবি তা সঠিক। আইন বিভাগে ১৮৩ জন শিক্ষার্থী ভর্তি হলেও বেশ কিছু শিক্ষার্থী চলে গেছেন। এখন তাদের ইউনিভার্সিটেতে ১১৫ জন শিক্ষার্থী রয়েছেন। তিনি জানান, ইউজিসি থেকে আইন বিভাগের অনুমোদন নেই। কেন অনুমোদন ছাড়া শিক্ষার্থী ভর্তি করা হলো সে বিষয়ে তিনি জানান, তার সময়ে এটা হয়নি। তবে এটি সঠিক ছিলো না। তিনি আরো জানান, ইউজিসি’র অনুমোদনে এখন বার কাউন্সিল জড়িত। তাই এটি তাদের এখতিয়ারের বাইরে। রেজিষ্ট্রার ড.আলাউদ্দিনর জানান, একাডেমিক কার্যক্রম বন্ধ করা হলেও আইন বিভাগ বিলুপ্ত করা হয়নি। ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জানিয়েছেন, আইন বিভাগের কোর্স অনুমোদনের জন্য তারা চেস্টা চালিয়ে যাচ্ছেন।

ঘুষের মামলায় দুই প্রকৌশলী স্বপদে বহাল থাকায় আইনজীবিরা বিস্মিত

লিয়াকত আলী বাদল রংপুর

image

রংপুরে ঘুষের মামলায় এলজিইডির রংপুরের সাবেক নির্বাহি প্রকৌশলী

মা কর্তৃক মেয়েকে জবাই করে আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি

নিজস্ব বার্তা পরিবেশক রংপুর ও প্রতিনিধি, বদরগঞ্জ

image

রংপুরের বদরঞ্জে ২৪ ঘন্টার ব্যবধানে দুই যুবতীকে হত্যা করার ঘটনায় তোলপাড় শুরু হয়েছে।

‘মানুষ নিঃসঙ্কোচে কথা বলার অধিকার চায়’

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে দেশের সাধারণ জনগণের নিঃসঙ্কোচে কথা বলার অধিকার ফিরিয়ে দেওয়ার দাবি ও কারাবন্দী

sangbad ad

ময়মনসিংহ ত্রিশালে যুবককে পিটিয়ে হত্যা

জেলা বার্তা পরবেশক, ময়মনসিংহ

image

পূর্ব শত্রুতার জের ধরে মোবাইল চুরির অপবাদ দিয়ে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার আমিরাবাড়ী ইউনিয়নের নারায়নপুর গ্রামে বিল্লাল

মির্জাপুরে গুণীজন সংবর্ধনা

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

টাঙ্গাইলের মির্জাপুরে আবৃত্তি সংগঠন ‘সৃজন মির্জাপুর’ এর উদ্যোগে পাঁচ গুণীজন ও এক প্রতিষ্ঠানকে সংবর্ধনা দেয়া হয়েছে।

ঠাকুরগাঁও হাসপাতালে চিকিৎসাধীন রোগীর ওপর ফের সন্ত্রসী হামলা

নিজস্ব বার্তা পরিবেশক, ঠাকুরগাঁও

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলার শিকার হয়ে আহত অবস্থায় ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে চিকিৎসা সেবা নিতে এসে আবারো জরুরী বিভাগে প্রকাশ্যে সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন রোগী।

করোনামুক্ত বাজিতপুর

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

একমাত্র রোগী সুস্থ হওয়ার মধ্য দিয়ে কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলা শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) করোনামুক্ত হলো।

গারোরা নাগরিক সুবিধাবঞ্চিত নিত্যসঙ্গী দুঃখ দুর্দশা

প্রতিনিধি, পূর্বধলা (নেত্রকোনা)

image

দেশের উত্তর-পূর্বাঞ্চলের গারো পাহাড়ের পাদদেশে ভারতের মেঘালয় রাজ্যের সীমান্ত ঘেঁষে অবস্থিত পাহাড়ি জনপদ ময়মনসিংহ ও নেত্রকোনা জেলার গারো পাহাড়।

বদলগাছীতে ছাগল কেনার নাম করে ধর্ষণের চেষ্টা

প্রতিনিধি, বদলগাছী (নওগাঁ)

নওগাঁর বদলগাছীতে ছাগল কেনার নামে বাড়িতে এসে এক গৃহবধূকে (২০) হাত ও মুখ বেঁধে ধর্ষণের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে।