• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০৬ জুলাই ২০২০

 

আরও ৫জন নতুন আক্রান্ত : সুস্থ হয়ে উঠেছেন মোট ১১জন

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৬ মার্চ ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে দেশে নতুন করে আরও পাঁচজন আক্রান্ত হয়েছেন। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ জনে। সুস্থ হয়ে উঠেছেন আরও চারজন। সবমিলিয়ে সুস্থ হয়েছেন ১১ জন। ২৬ মার্চ বিকেলে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন লাইভ ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আরও ১২৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। সবমিলিয়ে ৯২০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন করে যাদের নমুনা পরীক্ষা করা হয়েছে, তাদের মধ্যে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন পাঁচজন। ফলে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪-এ। নতুন আক্রান্তদের একজন বিদেশ থেকে এসেছেন, তিনজন আগে আক্রান্ত রোগীর সংস্পর্শে থেকে সংক্রমিত হয়েছেন, অন্যজনের তথ্য সংগ্রহের চেষ্টা চলছে। নতুন আক্রান্তের সবাই পুরুষ। এর মধ্যে ৩০-৪০ বছর বয়সী দুইজন, ৪১-৫০ বছর বয়সী দুইজন এবং ষাটোর্ধ্ব একজন। এ ভাইরাসে নতুন করে কারও প্রাণহানি হয়নি। আক্রান্ত ৪৪ জনের মধ্যে নতুন করে আরও চারজন সুস্থ হয়েছেন, অর্থাৎ মোট ১১ জন সুস্থ হয়ে উঠেছেন।

ডা. ফ্লোরা জানান, গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরের হটলাইনে কল এসেছে ৩৩২১টি। এর সব ক’টিই করোনাভাইরাস সংক্রান্ত। ব্রিফিংয়ে করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে নাগরিকদের করণীয়ও তুলে ধরেন তিনি। গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারী। বিশ্বের প্রায় ২০০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ ভাইরাসটি। এখন পর্যন্ত এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় পৌনে ৫ লাখ এবং মারা গেছেন ২১ হাজার ৩৩৬ জন মানুষ। অন্যদিকে, চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক লাখ ১৪ হাজার ৭৭৯ জন।

বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিন দিন এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। সর্বশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ৪৪ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন পাঁচজন। করোনার বিস্তার রোধে দেশের সব স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় এবং সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। চীন ও যুক্তরাজ্য ছাড়া সব দেশ থেকেই যাত্রী আসা বন্ধ হয়ে গেছে। বন্ধ করে দেয়া হয়েছে দেশের সব বিপণিবিতান। বন্ধ করে দেয়া হয়েছে আদালতও। এমনকি একাধিক এলাকাকে লকডাউনও ঘোষণা করা হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে বাস, ট্রেন, লঞ্চসহ সব ধরনের গণপরিবহন। এ কার্যক্রমে স্থানীয় প্রশাসনকে সহায়তার জন্য দেশের সব জেলায় মোতায়েন রয়েছে সশস্ত্র বাহিনী।

প্রস্তুতিকালে ডাকাত গ্রেপ্তার

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

টাঙ্গাইলের মির্জাপুরে ডাকাতের প্রস্তুতিকালে একজরকে গ্রেপ্তার করেছে হাইওয়ে পুলিশ। ৫ জুলাই রোববার ভোর

জলঢাকায় মৎস্য জীবিদের একত্রে ব্যবসা করার দাবীতে মানববন্ধন

প্রতিনিধি, জলঢাকা (নীলফমারী)

image

জলঢাকা পৌর মাছ বাজার সম্প্রসারণ করে একত্রে রাখার দাবীতে মানববন্ধন করেছে জলঢাকা মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতির নেতৃবৃন্দ।

সাড়ে পাঁচ মাসে ৭ লাখেরও বেশি মানুষ দেশে ফিরেছে

বাকী বিল্লাহ

image

বিশ্বজুড়ে করোনা মহামারীর কারণে বাড়ছে বেকারত্ব। তার প্রভাব পড়েছে বাংলাদেশেও। প্রবাসে বসবাসকারী বহু লোক প্রতিদিন দেশে ফিরতে

sangbad ad

ভয়াবহ বন্যার আশঙ্কা

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের বন্যা পরিস্থিতির দিনে দিনে অবনতি হচ্ছে। দেশের উত্তর-পূর্বাঞ্চল ও

সিলেট সীমান্তে ভারতীয়দের গুলিতে তিন মাসে চারজন নিহত

প্রতিনিধি, সিলেট

image

সিলেটের বিভিন্ন সীমান্তে গত তিন মাসে চার বাংলাদেশি নাগরিক ভারতীয় সীমান্তরক্ষী (বিএসএফ)

করোনায় রোহিঙ্গা প্রত্যাবাসন স্লো ডাউন : পররাষ্ট্র সচিব

নিজস্ব বার্তা পরিবেশক

image

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, করোনা ভাইরাস পরিস্থিতির জন্য রোহিঙ্গা প্রত্যাবাসন স্লো ডাউন হয়ে গেছে। তবে এই পরিস্থিতি কাটিয়ে ওঠার পর আবারও এ বিষয়ে আলোচনা হবে।

বেড়েছে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি জুনে নিহত ৩৬১ জন

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা মহামারির পাশাপাশি সড়ক দুর্ঘটনায় প্রতিদিন প্রাণ হারাচ্ছে সাধারণ মানুষ। গত জুন মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ২৯৭ টি। নিহত ৩৬১ এবং আহত ৩৪৮ জন।

নারায়ণগঞ্জে হকারদের বিক্ষোভ, বসতে না দিলে আন্দোলনের হুমকী

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

ফুটপাতে বসার দাবিতে আবারও রাস্তায় নেমে এসেছে নারায়ণগঞ্জ শহরের হকাররা। রোববার (৫ জুলাই) সকাল ১১টায় চাষাঢ়ায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ করেছে হকাররা। পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ করা হলে আন্দোলনে যাবেন বলে হুশিয়ারি দেন তারা।

শ্রীলঙ্কায় বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত আরিফুল ইসলাম

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের উপ-স্থায়ী প্রতিনিধি তারেক মো. আরিফুল ইসলামকে শ্রীলঙ্কায় বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত নিয়োগ দেওয়া হয়েছে।

sangbad ad