• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

 

আন্তঃক্যান্টনমেন্ট বির্তক প্রতিযোগিতায় মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ চ্যাম্পিয়ন

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২১ আগস্ট ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

আন্তঃক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ বিতর্ক প্রতিযোগিতায় স্কুল শাখায় চ্যাম্পিয়ন হয়েছে আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এবং কলেজ শাখায় চ্যাম্পিয়ন হয়েছে মিরপুর ক্যান্টনমেন্টপাবলিক কলেজ। ৩ দিনব্যাপী আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতার ২১ আগস্ট বুধবার সমাপনী ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের গভর্নিং বডির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মোস্তাফিজুর রহমান। সংসদীয় পদ্ধতিতে আয়োজিত গ্র্যান্ড ফাইনাল বিতর্ক প্রতিযোগিতা দুটি স্পিকার হিসেবে পরিচালনা করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। স্বাগত বক্তব্য রাখেন স্কুলের অধ্যক্ষ লেঃকর্নেল মোঃ মাসুদ রানা।

প্রতিযোগিতায় স্কুল ও কলেজ শাখায় যথাক্রমে রানার আপ হয় মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এবং শহীদ বীর উত্তম লে. আনোয়ার গার্লস কলেজ। স্কুল শাখায় শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় ইফতিসাম তাসকিন মুগ্ধ এবং কলেজ শাখায় শ্রেষ্ঠ বক্তা হয় আরাফাত ইসলাম রিফাত। আদমজী ক্যান্টনমেন্ট পাবলিকের স্কুল অডিটোরিয়াম অনুষ্ঠিত জমজমাট এই গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবকসহ বিভিন্ন গনমাধ্যমের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

অতিথির বক্তব্যে ব্রিগেডিয়ার জেনারেল মোস্তাফিজুর রহমান বলেন, যুক্তিতর্কের খেলায় যুক্তির আয়নায়নিজেরভাবনাগুলোকেপ্রতিফলিত করা যায় এই পদ্ধতিতে। বিতর্ক একজন মানুষকেবিস্তরজটিলবিষয়াদি নিয়ে কথা বলতে শেখায়। শেখায়কীভাবে উপস্থিত সবাইকেনিজের দৃষ্টিভঙ্গি বুঝিয়েদিতে হয়। অন্যের দৃষ্টিভঙ্গি জানার পাশাপাশি একজন ভালোবিতার্কিকের যে দক্ষতাটিঅর্জিত হয় তা হলোনিজেরমতামতকেপ্রয়োজনে পাল্টে নেয়া।

ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, রাজনৈতিক সদিচ্ছা ছাড়া দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব নয়। তবে এক্ষেত্রে, সামাজিক আন্দোলনও গড়ে তুলতে হবে। সুশাসন, জবাবদিহিতা, আইনের শাসন, অধিক কর্মসংস্থান তৈরী করাসহ বিচারহীনতা সংস্কৃতি পরিহার করতে হবে। দুর্নীতিবাজদের উপযুক্ত দৃশ্যমান বিচারই দুর্নীতি কমিয়ে আনবে বলে উল্লেখ করেন জনাব কিরণ। তিনি আরো বলেন, যোগ্য নেতৃত্বের মাধ্যমে প্রাতিষ্ঠানিক সক্ষমতা গড়ে তুলে দুর্নীতি প্রতিরোধ সরকারের পাশাপাশি সকল শ্রেণীর পেশার মানুষকে একসাথে কাজ করতে হবে।

শুভ জন্মাষ্টমী আজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

আজ মঙ্গলবার শুভ জন্মাষ্টমী। সনাতন হিন্দু সম্প্রদায়ের আরাধ্য ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী আজ। সনাতন ধর্মাবলম্বীদের মতে, প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মহাবতার শ্রীকৃষ্ণ ধরাধামে আবির্ভূত হন। অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে শান্তিপ্রিয় সাধুজনের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কংসের কারাগারে জন্ম নেন তিনি। শিষ্টের পালন ও দুষ্টের দমনে তিনি ব্রতী ছিলেন।

বান্দরবানে খুলে যাচ্ছে পর্যটনকেন্দ্র

জেলা প্রতিনিধি, বান্দরবান

image

করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ১৭ আগস্ট থেকে বান্দরবানে সরকারি-বেসরকারি সব পর্যটনকেন্দ্র ও আবাসিক হোটেল-মোটেল খুলে দেয়া হচ্ছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। হোটেল-মোটেল খুলে দেয়ায় খুশি পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। পর্যটন খুলে দেয়ার আগাম সংবাদে হোটেল মোটেলে কর্মব্যস্ত হয়ে পড়েছেন ব্যবসায়ীরা।

ইন্টারনেট সংযোগ অপসারণে ক্ষতিগ্রস্ত অনলাইন শিক্ষা ও ব্যবসা

ফারুক আলম

image

করোনা মহামারীর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) পরিচ্ছন্ন শহর গড়তে বিদ্যুতের খুঁটিতে ঝুঁকিপূর্ণ ইন্টারনেট

sangbad ad

সাবমেরিন ক্যাবল কাটা পড়ার ঘটনায় মামলা ও গ্রেফতার ২

প্রতিনিধি, কুয়াকাটা (পটুয়াখালী)

image

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি কুয়াকাটা ল্যান্ডিং স্টেশনের (সিমিউই-৫) পাওয়ার ক্যাবল কাটা পড়ার ঘটনায় মহিপুর থানায় মামলা হয়েছে

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড যেন আর না হয় : সিনহার মা

নিজস্ব বার্তা পরিবেশক

image

মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহতের ঘটনায় কক্সবাজার পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ হোসেনের প্রত্যাহার চেয়েছে

মাস্ক পরা বাধ্য করতে ভ্রাম্যমাণ আদালত

নিজস্ব বার্তা পরিবেশক

করোনা সংক্রমণ প্রতিরোধে মানুষকে মাস্ক পরতে বাধ্য করা এবং এ নিয়ে সচেতনতা বাড়াতে মোবাইল কোর্ট (ভ্রাম্যমাণ আদালত) পরিচালনায়

মির্জাপুরে পানিতে ডুবে প্রতিবন্ধী শিশুর মৃত্যু

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

টাঙ্গাইলের মির্জাপুরে পানিতে ডুবে তাওহিদ নামে প্রতিবন্ধী এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে

বর্ষালি ধানের বাম্পার ফলন

প্রতিনিধি, সুন্দরগঞ্জ (গাইবান্ধা)

image

বৈরি আবহাওয়া এবং নানাবিধ প্রতিকূলতার মাঝেও চলতি মৌসুমে বর্ষালি (আউশ) ধানের বাম্পার ফলন হয়েছে। হতাশা কেটে এখন গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার কৃষকদের মুখে হাসি দেখা দিয়েছে।

দুধকুমার নদী ভাঙনে বিলীন দেড় শতাধিক বাড়ি, শতশত বিঘা জমি

আসাদুজ্জামান খোকন, ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম)

image

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে নদী ভাঙনে দু’টি গ্রামের দেড় শতাধিক বসতবাড়ি, শতশত বিঘা ফসলি জমি ও ৩টি মসজিদ নদী গর্ভে বিলীন হয়ে গেছে। আরও চার শতাধিক পরিবার, তিনটি সরকারি