• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮

 

আনসার আল ইসলামের মিডিয়া কো-অর্ডিনেটর গ্রেফতার

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১১ জুলাই ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের মিডিয়া উইংয়ের কো-অর্ডিনেটর (সমন্বয়ক) ইসহাক খান (৩২) নামে একজনকে গ্রেফতার করেছে র‌্যাব-৩ এর সদস্যরা। বুধবার (১১ জুলাই) সকালে মানিকগঞ্জের সিংগাইর থানার কাসিমপুর ইরতা গ্রামে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। এসময় তার কাছ থেকে বিপুল সংখ্যক উগ্রবাদী বই ও ল্যাপটপ জব্দ করা হয়েছে।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ খান জানান,গ্রেফতার ইসহাক নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের মিডিয়া উহং এর অন্যতম সমন্বয়ক। সে সংগঠনের পক্ষে উগ্রবাদী লেখনির মাধ্যমে যুব সমাজকে উদ্বুদ্ধ করে কর্মী সংগ্রহ ও প্রচারনায় লিপ্ত ছিল। ইসহাক ২০০৬ সালে জামিয়া রাহমানিয়া মাদ্রাসা, মোহাম্মদপুর থেকে দাওরা হাদিস পাস করে। এসময় তার শিক্ষক আনসার আল ইসলামের আধ্যাত্মিক নেতা জসীমুদ্দীন রাহমানীর সংস্পর্শ লাভ করে। পরবর্তীতে জসীমউদ্দীন রাহমানীর নৈকট্যে তার ঘনিষ্ঠ সহযোগী হিসেবে সে বিভিন্ন সময় বিভিন্ন স্থানে উগ্রবাদী প্রচারনা ও দাওয়াতে অংশগ্রহণ করতে থাকে।

ইসহাক এসময় খান প্রকাশনী নামে একটি নিজস্ব প্রকাশনী সংস্থা স্থাপন করে জসীমুদ্দীন রাহমানীর বিভিন্ন উগ্রবাদী লেকচার ও মতাদর্শ বই আকারে প্রকাশ করে আসছিল। পরবর্তীতে ২০১৩ সালে জসীমুদ্দীন রাহমানী আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেফতার হওয়ার পর ইসহাক আত্মগোপনে চলে যায়। আত্মগোপনরত অবস্থায় সে বেনামী প্রকাশনার নাম দিয়ে জসীমুদ্দীন রাহমানী ও আনওয়ার আল আওলাকীসহ বিশ্বের বিভিন্ন বিতর্কিত ধর্মীয় নেতার উগ্রবাদী বইসমূহ সংকলন করে প্রকাশ করতে থাকে। জিজ্ঞাসাবাদে সে জানায় যে, সে আনওয়ার আল আওলাকী ও জসীমুদ্দিন রাহমানীর মতবাদে উদ্বুদ্ধ। তার সংকলিত বইসমূহের উল্লেখযোগ্য অংশসমূহ মূলত কোমলমতি যুবকদের জঙ্গিবাদী আদর্শে উদ্বুদ্ধ করার জন্য ইন্টারনেটে বিভিন্ন পেইজে পোষ্ট করা হত।

তিনি আরো জানান,তার ভাই আশরাফ আলী খান আনসার আল ইসলামের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য। তার আরেক ভাই রাকিব নিষিদ্ধ ঘোষিত হিযবুত তাহরীর সক্রিয় সদস্য এবং বর্তমান কারাগরে আছে। ইসহাক খান প্রকাশনী ও মাকবুল প্রকাশনী নামে বিভিন্ন জঙ্গিবাদী বই প্রকাশ করে বাংলাদেশের বিভিন্ন মাদ্রাসায় সরবরাহ করে। ইসলামী টাওয়ার, বাংলাবাজারে তার প্রকাশনী অফিস রয়েছে। এছাড়াও ইউটিউবে এমডি ইসহাক খান নামে বিভিন্ন জঙ্গিবাদী লেকচারের অডিও ক্লিপ রয়েছে। লাইট হাউজ ডট কম নামীয় ব্লগ পেইজে সে তার উগ্রবাদী মতবাদ প্রচারনা করে থাকে। সে গাজওয়াতুল হিন্দ এ বিশ্বাস করে। মানিকগঞ্জের সিংগাইরে মারকাজুল কোরআন ওয়াল হিকমাহ নামে সে একটি মাদ্রাসা প্রতিষ্ঠা করেছে। মাদ্রাসার কোমলমতি ছাত্রদের মাঝে সে উগ্রবাদে প্রচারনা করছে। এছাড়াও আনসার আল ইসলামের বিভিন্ন সদস্যদের নিয়মিত বৈঠক তার বাসায় অনুষ্ঠিত হয়ে থাকে। উল্লেখ্য,২০১৭ সালের ৫ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে ‘জননিরাপত্তার জন্য হুমকি’ উল্লেখ করে আনসার আল ইসলামকে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

ডিএনসিসির পানেল মেয়র মো. ওসমান গণি আর নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পানেল মেয়র ও মুক্তিযুদ্ধের সংগঠক আলহাজ মো. ওসমান

মাদক ব্যবসায়ীর ছুরিকাঘাতে মাদকসক্ত পরিবহন শ্রমিক খুন!

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মিরপুরের রাইনখোলা এলাকায় মাদক ব্যবসায়ীরা ছুরিকাঘাত করে জাকির

নড়িয়া ও জাজিরার ভাঙন রোধে জরুরী পদক্ষেপ নেয়ার আহ্বান তৃণমূল বাংলাদেশের

নিজস্ব বার্তা পরিবেশক

image

শরিয়তপুর জেলার নড়িয়া ও জাজিরা উপজেলাকে প্রমত্তা পদ্মার ভাঙন থেকে বাঁচাতে জরুরী

sangbad ad

বাবাকে বাঁচাতে গিয়ে ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল শিশু লিজার

প্রতিনিধি, কটিয়াদী (কিশোরগঞ্জ)

কটিয়াদীতে বাবাকে উদ্ধার করতে গিয়ে ট্রেনের নিচে কাটাপড়ে লিজা আক্তার (৬)

হোসেনী দালানে হামলার তিন বছরেও বিচারকাজে অগ্রগতি নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

পুরান ঢাকার হোসেনী দালানে তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় শিয়া সম্প্রদায়ের ওপর বোমা

আজ পবিত্র আশুরা

নিজস্ব বার্তা পরিবেশক

image

১০ মহররম আজ। পবিত্র আশুরা। এই মাস দিয়েই হিজরি বর্ষের সূচনা হয়। মুসলিম উম্মাহর জন্য ১০ মহররম দিনটি তাৎপর্যময় ও শোকাবহ। ত্যাগ ও শোকের

প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ মুন্না-পুশকিনের পরিবার

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় ফুটবল ও হকিতে অনেক বড় অবদান মোনেম মুন্না ও জাহিদুর রহমান

দুই বাংলায় সিঁথির আলোড়ন

আরাফাত জোবায়ের

image

শ্রীকান্ত আচার্য, শান্তনু মৈত্র, কৌশিকী চক্রবর্তী, মোনালী ঠাকুর ও পণ্ডিত তন্ময় বোসের

শ্রীবরদী সীমান্তে হাতির তাণ্ডব : দিশাহারা কৃষক

সংবাদদাতা, শ্রীবরদী (শেরপুর)

image

শ্রীবরদী উপজেলার রানীশিমুল ইউনিয়নের সমীন্তবর্তী গ্রাম বালিজুরীতে প্রতিনিয়ত

sangbad ad