• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

আনন্দময়ী কালীমন্দিরের হাজার কোটি টাকার সম্পত্তি বেদখল

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১১ মে ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক, পাবনা
image

পাবনার চাটমোহর উপজেলার হরিপুরের খ্যাতনামা জমিদার রাম লাল মৈত্রের প্রতিষ্ঠিত আনন্দময়ী কালীমন্দির ট্রাস্টের ২ হাজার কোটির অধিক মূল্যের সম্পত্তি বিভিন্নভাবে বেদখল হয়েছে। ট্রাস্ট্রের সম্পত্তির মালিকানা হস্তান্তরের কোন বিধান না থাকলেও ভুয়া কাগজপত্র বানিয়ে তা দখল করা হয়েছে। আনন্দময়ী কালীমন্দির ট্রাস্টের উত্তরাধিকারী মন্দিরের জমি উদ্ধারে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করেছেন।

জানা গেছে, রাম লাল মৈত্র ছিলেন চাটমোহর হরিপুরের প্রভাবশালী জমিদার। তিনি ১৫-১৬শ’ বিঘা জমির মালিক ছিলেন। তিনি আনন্দময়ী কালীমাতা মন্দির প্রতিষ্ঠা এবং ট্রাস্ট গঠন করেন। তিনি আনন্দময়ী কালীমন্দির ট্রাস্টের নামে ভারত সম্রাটের কাছ থেকে চাটমোহর সোনাবাজু পরগনার ১০ আনা সম্পত্তি ক্রয় করেন। তিনি এ ট্রাস্টের নামে হরিপুরের ২৬১ খতিয়ানে নিয়োগী জমিদারের কাছ থেকে ৫৭ বিঘা জমি ক্রয় করেন। নিয়োগী জমিদারের কাছ থেকে অন্য খতিয়ান মিলে ট্রাস্টের নামে ৫ শতাধিক বিঘা জমি ক্রয় করেন। রাম লাল মৈত্র তার প্রতিষ্ঠিত আনন্দময়ী কালীমন্দিরের নামে ভারত সম্রাট ও নিয়োগী জমিদারের ক্রয়কৃত জমি নিয়ে পারিবারিক ট্রাস্ট গঠন করেন। ক্রয়কৃত জমি ছাড়াও নিজ নামীয় বেশ কয়েকশ’ বিঘা জমি নিয়ে তিনি ট্রাস্ট গঠন করেন। নিজেই ট্রাস্টি নিযুক্ত হন। ট্রাস্টের অনুকূলে দুর্গমন্দির, গোবিন্দ মন্দির, বৈরাগি ঘড়সহ ৮-১০টি মন্দির প্রতিষ্ঠা করেন। ট্রাস্টের আওতাভুক্ত জমির আয় দিয়ে পূজা-অর্চনা করাসহ সামাজিক কর্মকা- পরিচালনা করা হয়। হরিপুর মৌজায় ৩৮৬ ১৫৯ খতিয়ানেই তার নিজ নামীয় ১৭১ ও ২০০ বিঘা জমি রয়েছে। একই মৌজায় ৯৬, ৯৯, ২৬৮, ২৭৩, ২৮২, ৪৩৩, ৮০২ খতিয়ানে তার হাজার বিঘা জমির খোঁজ পাওয়া গেছে। আর মস্তালীপুর, চড়াইখোল মৌজায় হাজার বিঘা জমি আনন্দময়ী ট্রাস্টের নামে রয়েছে। আনন্দময়ী কালী মন্দিরের নামে সোনাবাজু পরগনায় ভারত সম্রাটের কাছ থেকে কেনা জমির পরিমাণ কয়েক হাজার একর। জমিদার রামলাল মৈত্র ১৯৪০-৪৫ সালের মধ্যে মারা যান। কালীপ্রসন্ন মৈত্র ও দুর্গাপ্রসন্ন মৈত্র নামে তার ২ সন্তান ছিলেন। রাম লাল মৈত্রের মৃত্যুর পর আনন্দময়ী কালীমন্দির ট্রাস্টের ট্রাস্টি হন ছেলে কালীপ্রসন্ন মৈত্র। কালীপ্রসন্নর ৩ ছেলে শ্যামাপ্রসন্ন মৈত্র, রমাপ্রসন্ন মৈত্র, উমাপ্রসন্ন মৈত্র। ১৯৬০ সালের দিকে কালীপ্রসন্ন মৈত্র চাটমোহর হরিপুরেই মারা যান। কালীপ্রসন্ন মৈত্র মারা যাবার পর ছেলে শ্যামাপ্রসন্ন মৈত্র ট্রাস্টি হন। শ্যামাপ্রসন্ন মৈত্র পাবনা শহরে ১৯৮৭ সালের ৫ এপ্রিল মারা যান।

কালীপ্রসন্ন মৈত্র সপরিবারে পাবনাতেই বসবাস করতেন। শ্যামা প্রসন্নর একমাত্র মেয়ে মীরা রাণী সান্যাল (স্বামীর পদবী) বেঁচে আছেন। তিনি পাবনা শহরে বসবাস করছেন। জমিদার রামলাল মৈত্রের নিজ নামীয় জমি বিভিন্নভাবে ভুয়া কাগজ করে দখল করা হয়েছে বলে সংশ্লিষ্টরা অভিযোগ করেছেন। রামলাল মৈত্রের নিজ নামীয় জমি ভুয়া বিনিময় দলিল ও দাখিলি আমলনামার বলে দখল করার ঘটনা ঘটেছে। ট্রাস্টের সম্পত্তি হস্তান্তরের কোন নিয়ম না থাকলেও জাল কাগজপত্র করে তা হাতিয়ে নেয়া হয়েছে। এমনকি বিলকুড়–লিয়ার বিশাল বিলটি ট্রাস্টের সম্পত্তি হলেও তা খাস খতিয়ানভুক্ত করা হয়েছে।

এ ব্যাপারে আনন্দময়ী কালীমন্দির ট্রাস্টের উত্তরাধিকারী মীরা রাণী সান্যাল জানিয়েছেন, ১৯৫৬ সালের পর জমিদারি প্রথা উচ্ছেদ হবার পর জমিদারের সম্পত্তি সরকারের আওতায় গেলেও মন্দির ট্রাস্টের সম্পত্তি কোন আইনেই সরকার নিতে পারে না। এখানে এ আইনটিও মানা হয়নি। মীরা রাণী সান্যাল আনন্দময়ী কালীমাতা ট্রাস্টের সম্পত্তি উদ্ধারে সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন।

সিলেটে বিভাগে আরও ৪১ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে আরও ৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার ঢাকা, সিলেট ও ময়মনসিংহের তিনটি ল্যাবে পৃথক পরীক্ষায় ৪১ জনের করোনা শনাক্ত হয়। এর মধ্যে সিলেট জেলায় ১৯, সুনামগঞ্জে ৯, হবিগঞ্জে ৫ ও মৌলভীবাজারে ৮ জন রয়েছেন। এ নিয়ে বিভাগে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা দাড়িয়েছে ৬৯৭ জনে। বিভাগের চার জেলার এই তথ্য নিশ্চিত করেছেন বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আনিসুর রহমান।

চলে গেলেন ডেপুটি স্পিকারের স্ত্রী আনোয়ারা রাব্বী

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সহধর্মিনী আনোয়ারা রাব্বী শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। আজ মঙ্গলবার ২৬ মে বেলা পৌনে ১১টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৭ বছর।

মির্জাপুরে এক পুলিশ সদস্যসহ ৬ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, মির্জাপর (টাঙ্গাইল )

টাঙ্গাইলের মির্জাপুরে ঈদের দিনেএক পুলিশ সদস্যসহ ৬ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার এই তথ্য নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাকসুদা খানম। গত ২০ মে

sangbad ad

ডা. জাফরুল্লাহ চৌধুরী করোনা আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত অ্যান্টিজেন কিট দিয়ে

এ এক অন্যরকম ঈদ

ওয়ালিয়ার রহমান

image

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আজ নেই আনন্দ, নেই হাসিমুখ, নেই আতরের গন্ধমাখা হাসিমুখের কোলাকুলি। এ যেন এক অন্যরকম ঈদ। করোনাভাইরাসের কারণে আতঙ্ক নিয়ে আজ আমরা এমন ঈদ উদযাপন করছি । যা আগে কেউ দেখেনি।

সবাইকে ঈদের শুভেচ্ছা : সংবাদ সম্পাদক

নিজস্ব বার্তা পরিবেশক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দৈনিক সংবাদের সকল পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীকে আন্তরিক শুভেচ্ছা । ঈদ সবার জীবনের বয়ে আনুক অনাবিল সুখ আর আনন্দ-সম্পাদক

করোনায় মারা গেলেন আওয়ামী লীগের সাবেক এমপি হাজী মকবুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাবেক এমপি হাজী মকবুল হোসেন করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। ২৪ মে রোববার রাত ৯টার দিকে রাজধানীর একটি

এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের মা ও ছেলে করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়িক গোষ্ঠী এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের মা ও ছেলেরও করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। শনিবার বিআইটিআইডির ল্যাবে নমুনা পরীক্ষায় সাইফুলের মা চেমন আরা বেগম (৮৫) এবং ছেলে ইউনিয়ন ব্যাংকের চেয়ারম্যান আহসানুল আলমের (২৬) করোনাভাইরাস পজিটিভ আসে বলে তার ভাগ্নে আরিফ আহমেদ জানান।

চট্টগ্রামের ৭ উপজেলার অর্ধশত গ্রামে আজ ঈদ

প্রতিনিধি, চট্টগ্রাম

image

সৌদি আরবের সাথে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের সাতটি উপজেলার অর্ধশত গ্রামে আজ

sangbad ad