• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ০৪ জুলাই ২০২০

 

অবাধে ইলিশ আহরণ করা শুরু হয়েছে

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ৩০ জুন ২০২০

সংবাদ :
  • মানবেন্দ্র বটব্যাল, বরিশাল
image

ইলিশ সম্পদ সমৃদ্ধ করার লক্ষ্যে দেশের অভ্যন্তরীণ নদ-নদীতে জাটকা আহরণ, পরিবহন ও বিপণনে ৮ মাসের নিষেধাজ্ঞা ওঠে যাচ্ছে ৩০ জুন মঙ্গলবার মধ্য রাত থেকে। ফলে দেশ ইলিশসহ মৎস্য সম্পদে আরও সমৃদ্ধ হবে বলে আশা করছে সরকারের দায়িত্বশীল মহল। ২০১৮-১৯ অর্থবছরে দেশে ইলিশের সহনীয় আহরণ ছিল প্রায় সোয়া ৫ লাখ টন। যা ২০১৯-২০ অর্থবছরে আরও সাড়ে ৫ লাখ টনে বৃদ্ধির আশা করছে মৎস্য অধিদফতর। এদিকে মঙ্গলবার মধ্যরাত থেকে নিষেধাজ্ঞা ওঠে যাবে বিধায় গত ২/৩ দিন ধরে জেলেরা নদীতে নামার প্রস্তুতি নিচ্ছে।

আশি^নের বড় পূর্ণিমার আগে ও পরের ২২ দিন ইলিশের মূল প্রজননকালে উপকূলের ৭ হাজার বর্গকিলোমিটার এলাকার প্রজনন এলাকায় সব ধরনের মাছ আহরণসহ অভ্যন্তরীণ ও উপকূলীয় সব নদ-নদীতে ইলিশ আহরণসহ পরিবহন ও বিপণন নিষিদ্ধ থাকে। এ সময়ে নিষিক্ত ডিম থেকে যে পোনা জন্মে তা সংরক্ষণে মৎস্য বিজ্ঞানীদের সুপারিশ অনুযায়ী প্রতিবছর ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত সারাদেশে জাটকা নামে পরিচিত ইলিশ- পোনা আহরণ, পরিবহন ও বিপণন নিষিদ্ধ ঘোষণা করে আসছে সরকার। ইতোপূর্বের জাটকার দৈর্ঘ্যরে সংজ্ঞা পরিবর্তন করে এখন ৩০ সেন্টিমিটার করা হয়েছে।

চলতি বছরও সেই আলোকে দীর্ঘ ৮ মাস জাটকা অহরণ, পরিবহন ও বিপণনে নিষেধাজ্ঞা ছিল। এ সময়কালে ইলিশ আহরণে নির্ভরশীল জেলেদের একটি বড় অংশ কর্মহীন হয়ে পরে। অবশ্য এজন্য সরকার জেলেদের ভর্তুকি দেয়। সরকার এবারও উপকূলের ২০টি জেলার ৯৬টি উপজেলার কর্মহীন জেলেদের ৪০ কেজি করে ৪ মাসের খাদ্য সহায়তা হিসেবে ৫ লক্ষাধিক টন চাল বিতরণ করেছে। এরমধ্যে বরিশাল বিভাগের ৬টি জেলার ১ লাখ ৮৫ হাজার জেলেকে প্রায় ১৫ হাজার টন চাল বিতরণ করা হয়েছে। অবশ্য জেলে নির্ধারণ ও চাল বিতরণের দায়িত্বে থাকা ব্যক্তিদের মধ্যে এই চাল নিয়ে দুর্নীতির অভিযোগও রয়েছে।

তবে জাটকা আহরণ, পরিবহন ও বিপণন নিষিদ্ধকালীন সময়ে দক্ষিণাঞ্চলসহ সারাদেশে এবারও প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড ও নৌবাহিনীর সহায়তায় প্রায় সাড়ে ৩ হাজার অভিযান ও সহ¯্রাধিক মোবাইল কোর্ট পরিচালনা করে দেড় শতাধিক টন জাটকা ও আরও প্রায় ২০ টন অন্য মাছ আটক ও বাজেয়াপ্ত করা হয়েছে। এ সময়ে ৭ শতাধিক জেলে ও ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ প্রদানসহ প্রায় ৪০ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়াও মামলা দায়ের করা হয়েছে ৫ শতাধিক। জাটকা আহরণ কাজে ব্যবহৃত নৌকা, জাল ও জাটকা আহরণের উপকরণসমূহ নিলামে বিক্রি করে আয় হয়েছে আরও প্রায় ২০ লাখ টাকা। তবে জালগুলো পুড়ে ফেলা হয়েছে।

বাংলাদেশের অর্থনীতিতে ইলিশের একক অবদান এখন ১ শতাংশ ভাগের ওপরে। আর মৎস্য সম্পদে ইলিশের অবদান প্রায় ১২-১৩ শতাংশ। মৎস্য বিজ্ঞানীদের মতে, সারাবিশ্বে ইলিশের উৎপাদন হ্রাস পেলেও বাংলাদেশে প্রতি বছর তা গড়ে ৫-১০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গত দেড় দশকে দেশে ইলিশের উৎপাদন প্রায় তিনগুণ বৃদ্ধি পেয়ে বর্তমানে প্রায় সোয়া ৫ লাখ টনে উন্নীত হয়েছে। বর্তমানে সারাবিশ্বে আহরিত ইলিশের ৬০ শতাংশ ভাগেরও বেশি বাংলাদেশে উৎপাদিত ও আহরিত হচ্ছে।

চট্টগ্রামে ছাত্রদল নেতা খুনের অভিযোগে চার সহোদর গ্রেফতার

চট্টগ্রাম ব্যুরো:

image

চট্টগ্রাম মহানগরীর ডবলমুরিং এলাকার ছাত্রদল কর্মী মীর ছাদেক অভি খুনের ঘটনায় জড়িত

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় ৮৬ জন করোনায় শনাক্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় ৮৬ জনের রোনা শনাক্ত হয়েছে। এর

নগদ ও সঞ্চয়পত্রে টাকা পাবেন পাটকল শ্রমিকরা : বস্ত্র ও পাটমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, পাটকল শ্রমিকদের ঠকানো হবে না। তাদের দুই ধাপে টাকা দেওয়া হবে

sangbad ad

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এমএ হক মারা গেছেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য এমএ হক নিউমোনিয়া ও করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মারা গেছেন (ইন্না...রাজেউন)।

সৌদি আরব থেকে ফিরলেন ৪১৫ বাংলাদেশি

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি চার্টার্ড ফ্লাইটে সৌদি আরবের রিয়াদ থেকে ফিরেছেন ৪১৫ বাংলাদেশি।

বন্দুকযুদ্ধে মাদক কারবারি নিহত

প্রতিনিধি, কক্সবাজার

image

কক্সবাজারের-টেকনাফ মেরিনড্রাইভ সড়ক সংলগ্ন এলাকায় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে আবুল কাশেম (৩২) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন।

রোহিঙ্গাদের সহায়তায় ৩০৪ কোটি টাকা দিবে ইইউ

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের সহায়তা করার জন্য ৩০৪ কোটি টাকা (৩ কোটি ২০ লাখ ইউরো) দেওয়ার ঘোষনা দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)।

কুড়িগ্রামে ধরলায় ফের পানি বাড়ছে

কুড়িগ্রাম, প্রতিনিধি

image

কুড়িগ্রামে ব্রহ্মপুত্রের পানি ধীরে ধীরে কমলেও ধরলা নদীর পানি আবারো বাড়তে থাকায় সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। আজ শুক্রবার সকালে ধরলা নদীর পানি বিপৎসীমার ৪৫ ও ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ৪৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

টাঙ্গাইলে পানিতে ডুবে শিশুর মৃত্যু

অনলাইন বার্তা পরিবেশক,

image

টাঙ্গাইলের মির্জাপুরে নানা বাড়ি বেড়াতে এসে আব্দুল্লাহ নামে পাঁচ বছরের এক শিশু পানিতে ডুবে মারা গেছে।

sangbad ad