• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

 

সেতু নির্মাণের ৫ মাসেও দু’পাশে রাস্তা হয়নি : দুর্ভোগে ৩০ গ্রাম!

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১১ অক্টোবর ২০১৮

সংবাদ :
  • আখতার হোসেন রাজা, ঠাকুরগাঁও
image

ঠাকুরগাঁও : সেতুর দু’পাশে মাটি না ফেলায় এভাবেই ঝুঁকি নিয়ে পার হচ্ছেন গ্রামবাসী-সংবাদ

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে ব্রিজ নির্মাণের ৫ মাস অতিবাহিত হলেও দুপার্শ্বে মাটি না ভরাট করার কারণে চরম দুর্ভোগে পড়েছে উপজেলার ৩০টি গ্রামের ৩৫ হাজার মানুষ। জেলার ঐতিহ্যবাহী হাট লাহিড়ী বাজারে আসতে মরণফাঁদ অতিক্রম করতে হচ্ছে উপজেলার চাড়োল ইউনিয়নের পরদেশীপাড়া, ভোঁপাড়া, ঝাঁড়গাঁও, খেকিডাঙ্গা, গুঞ্জরা হাট, আখানগর, পতিলাভাষাসহ আশপাশের প্রায় ৩০টি গ্রামের কয়েক হাজার মানুষকে। ব্রিজ পারাপার হওয়ার সময় ইতোমধ্যে দু’জনের হাত ও একজনের পা ভেঙ্গে গেছে।

এলাকাবাসী জানান, আশপাশের প্রায় ৩০টি গ্রামের কয়েক হাজার মানুষ লাহিড়ী হাট আসার জন্য দীর্ঘদিনের চাওয়া ছিল ভোঁপাড়া গ্রামের রাস্তায় একটি ব্রিজ। রাস্তা ভেঙ্গে পানিতে ভেসে যাওয়ায় ব্রিজের অভাবে বর্ষার সময়ে জেলার ঐহিত্যবাহী লাহিড়ী হাটে যাতায়াতে চরম অসুবিধায় পড়তে হতো পথচারীদের।

উপজেলা প্রকৌশল অধিদফতর সূত্রে জানা গেছে, গেল বছর প্রায় ২ কোটি ১৩ লক্ষ টাকা ব্যয়ে ভোঁপাড়া দিয়ে লাহিড়ী যাওয়ার রাস্তায় ব্রিজ নির্মাণ কাজ শুরু হয়। রামবাবু কনস্ট্রাকশন নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান চলতি বছরের এপ্রিল মাসে ব্রিজ নির্মাণ কাজ শেষ করে। ব্রিজ নির্মাণের পর ব্রিজের দুপার্শ্বের রাস্তায় মাটি ভরা করা হয়নি। চলাচলের জন্য বিকল্প কোন রাস্তা না থাকার কারণে ব্রিজ পারাপার হওয়ার জন্য উভয় পার্শ্বে বাঁশ ও কাঠ দিয়ে সিঁড়ি তৈরি করে দেয় ঠিকাদারি প্রতিষ্ঠানটি।

সেই বাঁশের সিড়ি বেয়ে প্রতিদিন স্কুল পড়ুয়া শিক্ষার্থীরাসহ বিভিন্ন বয়স ও শ্রেণীপেশার প্রায় ৪-৫ হাজার মানুষ মৃত্যুঝুঁকি নিয়ে সাইকেল কাধে নিয়ে পারাপার হচ্ছে। গত ৭ দিনে দু’জনের হাত ও একজনের পা ভেঙ্গেছে বলে জানা গেছে। বীজ দিয়ে সাইকেল কাঁধে নিয়ে পার হওয়ার সময় হাত ভেঙ্গে যাওয়া পতিলাভাষা গ্রামের সমশের আলী জানান, একটুর জন্য প্রাণে বেঁচে গেছে। এর আগেও দু’দিন পড়ে গিয়েছিলাম। ওষুধপত্র সব মিলিয়ে ১০ হাজার টাকার মতো খরচ হয়েছে। ডাক্তার বিশ্রাম নিতে বলেছেন দু’মাস। আমার সংসার নিয়ে এখন অচল। ছাগল ব্যবসায়ী আখানগর গ্রামের মকবুল হোসেন দুঃখ প্রকাশ করে জানায়, আগে ব্রিজ ছিল না, দু-চারদিন পানিতে কাপড় ভিজে গেলেও তেমন কোনো সমস্যা হতো না। এখন ব্রিজ নির্মাণের পর কাধে বাইসাইকেল নিয়ে মরণফাঁদ পার হচ্ছি এমনটা মনে হচ্ছে। আশার আলো কিন্ডার গার্টেনে পড়ুয়া ২য় শ্রেণীর শিক্ষার্থী রতন চন্দ্র বলেন, ৫-৬ জন বন্ধু ছাড়া আমরা ব্রিজের সিড়ি দিয়ে সাইকেল পারাপার করতে পারি না। সরকারের কাছে বিনীত অনুরোধ ব্রিজটির দু’পাশে যেন দ্রুত মাটি ভরাট করে দিয়ে আমাদের স্কুলে যাতায়াত সুবিধা করে দেন। ওই এলাকার আওয়ামী লীগ নেতা ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি আবুল কাসেম জানান, আওয়ামী লীগ সরকার উন্নয়ন এলাকায় হচ্ছে ব্যাপক হারে। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠানগুলোর অনিয়ম, অবহেলা এবং সরকারি কর্মকর্তাদের উদাসীনতা বর্তমান সরকারের উন্নয়নকে বাঁধাগ্রস্ত করছে। চাড়োল ইউনিয়নের চেয়ারম্যান দিলিপ কুমার চ্যাটার্জী মুঠোফোনে বলেন, গত কয়েকমাস ধরে স্থানীয় লোকজন পরিষদে এসে দুর্ভোগের কথা বলেছি। আমি নিজেও ব্রিজটির অবস্থা দেখেছি। বিষয়টি সমাধানের জন্য উপজেলা প্রকৌশলীকে একাধিকবার অবগত করার পরেও জানিনা কি কারণে মাটি ভরাট কাজটি হচ্ছে না।

নাম প্রকাশ না করা শর্তে ওই ইউয়িনের এক ইউপি সদস্য বলেন, মাটি ভরাট কাজের টাকা নিয়ে স্থানীয় প্রকৌশলী, ঠিকাদার ও স্থানীয় ব্যক্তির অভ্যন্তরীণ কোন্দল দেখা দিলে মাটি ভরাট কাজ বন্ধ হয়ে যায়। বিষয়টি মীমাংসা এখনও হয়নি তাই মাটি ভরা কাজ বন্ধ।

বালিয়াডাঙ্গী উপজেলা প্রকৌশলী মাইনুল ইসলাম বলেন, মাটি ভরাট কাজটি ঠিকাদারি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী রামবাবু স্থানীয় এক ব্যক্তিকে দিয়েছিলেন। একপার্শ্বে একটু মাটি ভরাট করার পর কাজ বন্ধ করে দিয়েছে। আমি বিষয়টি দ্রুত সমাধানের চেষ্টা করছি। আশা করছি খুব শীঘ্রই এলাকার মানুষের দুর্ভোগের দিন শেষ হবে।

৩ বছর ৪ মাসেও খোঁজ মেলেনি ব্যবসায়ী নেতা সাজ্জাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

ওপর মহল থেকে বলেছে তিন বছর পরে হয়তো ফিরে আসতে পারে

রাজধানীতে বিএনপির দুই নেতা গ্রেফতার : প্রার্থী আশফাক দোহার পুলিশ হেফাজতে

নিজস্ব বার্তা পরিবেশক

image

নাটোর-২ আসনে বিএনপির প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলু এবং মোহাম্মদপুর থানা বিএনপির

জাতীয় সংসদ নির্বাচন : হামলা ভাঙচুর গাড়িতে আগুন গুলি : একজন নিহত আহত ২ শতাধিক

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণার শুরুতে দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে হামলা, ভাঙচুর,

sangbad ad

”মিস্টার বাংলাদেশ” সিনেমার পরিচালক হত্যাকাণ্ডের পরিকল্পনাকারী দুই এবিটি সদস্য গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

মিস্টার বাংলাদেশ নামে জঙ্গিবিরোধী সিনেমার পরিচালক খিজির হায়াৎ খান হত্যার পরিকল্পনাকারী

রুচিশীল শাড়ির অপর নাম ‘কালার ক্রেজ’

image

শাড়ি বাঙালী নারীর অন্যতম পোষাক। শাড়ি নিয়ে কাজ করছে ‘কালার ক্রেজ’। ইতোমধ্

সাদ অনুসারীদের অভিযোগ তাবলিগ নিয়ে রাজনীতি হচ্ছে

নিজস্ব বার্তা পরিবেশক

তাবলিগ জামাত নিয়ে রাজনীতি হচ্ছে বলে অভিযোগ তুলেছেন মাওলানা সাদের অনুসারীরা।

এসইউবিতে শিক্ষকদের ‘চাকরিচ্যুতির’ প্রতিবাদে ১১ দফা দাবীসহ বিক্ষোভ

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এসইউবি) কয়েকজন শিক্ষককে ‘চাকরি ছাড়তে বাধ্য করার

‘ওসমান পরিবারকে ভোটে প্রত্যাখ্যানের আহ্বান’

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নারায়ণগঞ্জের মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী হত্যায় অভিযুক্ত ওসমান পরিবারকে

ঢাকা ক্লাবের সভাপতি খায়রুল মজিদ মামুন

নিজস্ব বার্তা পরিবেশক

খায়রুল মজিদ মামুন ঢাকা ক্লাবের সভাপতি নির্বাচিত হয়েছেন। তিনি তার নিকটতম প্রতিদ্বন্ধী এনামুল হককে

sangbad ad