• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

 

শোক দিবসের অনুভূতি

বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নই প্রধান দায়িত্ব : আফজাল হোসেন ছবি

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা-ভালোবাসা জানানোর প্রকৃষ্ট উপায় হচ্ছে বঙ্গবন্ধুর স্বপ্ন ‘সোনার বাংলাদেশ’ গড়ে তোলা। স্বাধীন দেশে তার স্বপ্ন বাস্তবায়নই আমাদের সবার-সব শ্রেণী-পেশার মানুষের প্রধান দায়িত্ব। কথাগুলো বলেছেন, বিশিষ্ট মুক্তিযোদ্ধ-ব্যবসায়ী আফজাল হোসেন ছবি। একাত্তরে বঙ্গবন্ধুর ডাকে মুক্তিযুদ্ধে অংশ নিয়ে বৃহত্তর রাজশাহী অঞ্চলে পাকিস্তানিদের বিরুদ্ধে গেরিলা যুদ্ধে অংশ নেয়া আফজাল হোসেন ছবি এখন একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী। জাতীয় শোক দিবসকে সামনে রেখে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, প্রতি বছর ১৫ আগস্ট এলেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা অন্যরকমভাবে মনে পড়ে। অন্যরকমভাবে মনে পড়ে বলে বোঝাতে চাই যে, এই যে, আমরা সব সময় বঙ্গবন্ধুর কথা স্মরণ করি, তার প্রতি অন্তর থেকে শ্রদ্ধা-ভালোবাসা জানাই, কিন্তু প্রকৃতঅর্থে বঙ্গবন্ধুর স্বপ্ন, আদর্শ বাস্তবায়নের জন্য আমরা সাধারণ মানুষ, সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ কতটা চেষ্টা করেছি, কতটা কাজ করেছি? এর জবাব আমাদের কাছে নেই। বিভিন্ন দিবসে- স্বাধীনতা দিবস, বিজয় দিবস এবং ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন এবং ১৫ আগস্ট বঙ্গবন্ধুর মৃত্যুদিনে বঙ্গবন্ধুকে স্মরণ করলেই কি বঙ্গবন্ধুর প্রতি আমাদের, এ দেশের সব মানুষের দায়িত্ব শেষ হয়ে যায়? আমার মনে হয়, না এতেই আমাদের দায়িত্ব শেষ হয় না। জীবদ্দশায় বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাংলাদেশকে পরাধীনতার হাত থেকে মুক্ত করে স্বাধীন দেশ হিসেবে প্রতিষ্ঠা করা। সে স্বপ্ন তিনি বেঁচে থাকতেই বাস্তবায়ন করেছেন। তার নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাংলাদেশকে সুখী-সমৃদ্ধ ‘সোনারবাংলা’ হিসেবে গড়ে তোলা। তিনি চেয়েছিলেন এদেশ শোষণ-নির্যাতন-বৈষম্য দূর করে খেটে খাওয়া সাধারণ মানুষের মুখে হাসি ফোটানো। কিন্তু বাংলাদেশের শত্রুরা তাকে সে সুযোগ দেয়নি। নির্মমভাবে তাকে সপরিবারে হত্যা করা হয়। আজ তিনি আমাদের মধ্যে নেই। কিন্তু তার আদর্শ, তার স্বপ্ন আমাদের মধ্যে রেখে গেছেন। এখন আমাদের প্রধান কাজ তার সেই স্বপ্ন, সেই আদর্শ বাস্তবায়ন করা। কিন্তু আমরা গভীরভাবে লক্ষ্য করছি যে, একাত্তরে যেমন একদল কুলাঙ্গার মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছে, সেভাবে এখনও দেশে এবং বিদেশে একদল ষড়যন্ত্রকারী গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। তারা ষড়যন্ত্র অব্যাহত রেখেছে যাতে বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে না পারে, যাতে বাংলাদেশ উন্নতির শিখড়ে উঠতে না পারে। সরকারের ভিতরেও কিছু কুচক্রী ঢুকে পড়েছে। তাদের সমূলে উৎখাত করতে হবে।

কক্সবাজার পুলিশে একযোগে ১৩০৯ সদস্যকে বদলি

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে মাদকের প্রবেশদ্বার বলে পরিচিত ও সাম্প্রতিক বিভিন্ন অপরাধ সংঘটিত হওয়ার প্রেক্ষিতে কক্সবাজারের পুলিশ বাহিনীকে ঢেলে সাজাতে দীর্ঘদিন ধরে কর্মরত সব পুলিশকে বদলি করা হচ্ছে। জেলা পুলিশ সুপারের পর একযোগে জেলার ৩৪ পরিদর্শককে বদলির পর, এবার কনস্টেবল থেকে এসআই পর্যন্ত ১৩০৯ জনকে বদলি করা হয়েছে।

পিয়ারের উচ্চতা জটিলতায় এক মাস যাবত বন্ধ রয়েছে নির্র্মাণ কাজ

ইবরাহীম মাহমুদ আকাশ

পদ্মারেল সংযোগ প্রকল্পের পিয়ারের উচ্চতা জটিলতায় গত এক মাস যাবত বন্ধ রয়েছে দুই পারের নির্মাণ কাজ।

প্রেমিককে ভিডিও কলে রেখে কলেজছাত্রীর আত্মহত্যা

নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর দক্ষিণখান কাওলা এলাকায় দিলসাত নাহার আঁচল (১৯) নামের এক কলেজছাত্রী গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করেছে। গত ২৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাতে এ ঘটনা ঘটে।

sangbad ad

করোনায় ৮৮ চিকিৎসকের মৃত্যু, আক্রান্ত ৭ হাজার ৯৯৫ স্বাস্থ্যকর্মী

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে এ পর্যন্ত ৮১ জন চিকিৎসক মারা গেছেন।

সাড়ে ১১ বছর ধরে কলেজে প্রবেশ করতে পারছেন না উপাধ্যক্ষ

নিজস্ব বার্তা পরিবেশক

হাইকোর্টের নির্দেশনা থাকা সত্ত্বেও সাড়ে ১১ বছর ধরে নিজ কলেজে প্রবেশ করতে পারছেন না এক উপাধ্যক্ষ।

কক্সবাজার কলেজ ছাত্রলীগের সম্পাদককে রগ কেটে দিল শিবির নেতা

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

কক্সবাজার সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেনের হাত-পায়ের রগ কেটে

দৌলতদিয়া যৌনপল্লীর নারী শিশুর জীবনোন্নয়নে আলোচনা

প্রতিনিধি, গোয়ালন্দ (রাজবাড়ী)

সুস্থ-স্বাভাবিক জীবনমান নিশ্চিতের দাবি জানিয়েছে দেশের বৃহত্তর দৌলতদিয়া যৌনপল্লীর নারী ও শিশুরা।

টাঙ্গাইল পার্কবাজার রাস্তার সংস্কার হয়নি ৪৩ বছরেও

জেলা বার্তা পরিবেশক, টাঙ্গাইলবার্তা পরিবেশক

image

টাঙ্গাইল শহরের কেন্দ্রস্থলে অবস্থিত পার্ক বাজারটিতে উন্নয়নের ছোঁয়া লাগেনি দীর্ঘ ৪৩ বছরেও।

দশমিনায় নৌরুটে পন্টুন নিমজ্জিত যাত্রী দুর্ভোগ চরমে : কর্তৃপক্ষ নীরব

আহাম্মদ ইব্রাহিম অরবিল, দশমিনা (পটুয়াখালী)

image

পটুয়াখালীর দশমিনা উপজেলার প্রধান নৌরুট বাঁশবাড়িয়া, হাজিরহাট ও আউলিয়াপুরের নৌ-পন্টুন পানিতে নিমজ্জিত অবস্থায় রয়েছে।