• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮

 

দুই বছর ধরে বিধ্বস্ত ভাড়ানি খাল সেতু

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৪ জুন ২০১৮

সংবাদ :
  • মিলন কর্মকার রাজু, কলাপাড়া (পটুয়াখালী)
image

কলাপাড়া (পটুয়াখালী) : জরাজীর্ণ এই সেতু দিয়ে স্কুলে যাওয়া আসা করে শিক্ষার্থীরা-সংবাদ

স্কুলগামী শিক্ষার্থীদের চলাচলের সুবিধার জন্য নির্মিত আয়রণ সেতুই এখন দূর্ভোগ ও আতঙ্কের সেতু। প্রতিদিন শতাধিক শিক্ষার্থীসহ কয়েক হাজার গ্রামবাসী চরম ঝুঁকি নিয়ে এই সেতুর উপর দিয়ে চলাচল করছে। কিন্তু সেতুটি সংস্কারের উদ্যোগ নেয়া হয়নি। পটুয়াখালীর কলাপাড়ার লালুয়া ইউনিয়নের মুন্সীপাড়া-মঞ্জুপাড়া গ্রামের সংযোগ ভাড়ানি খালের উপর নির্মিত এই সেতুটি গত দুই বছর ধরে এভাবে বিধ্বস্ত হয়ে ঝুঁকে পড়ে আছে।

স্থানীয়রা জানান, এসকেজেবি মাধ্যমিক বিদ্যালয়গামী শিক্ষার্থীদের চলাচলের সুবিধার জন্য প্রায় পাঁচ বছর আগে ভাড়ানি খালের বাঁশের সাঁকোটি সরিয়ে এখানে পুরাতন একটি আয়রণ সেতু নির্মাণ করা হয়। কয়েক লাখ টাকা ব্যয়ে এই আয়রণ সেতুটি বসানো হলেও সেতুটির নিম্নমানের স্লাব, পুরাতন মরিচা ধরা লোহার এ্যাঙ্গেল ও পিলার দিয়ে সেতুটি কোন রকম বসানোর কয়েক মাসের মধ্যেই ভাঙ্গতে শুরু করে। সিমেন্টের স্লাব ভেঙে পড়ায় স্থানীয়রা কাঠের তক্তা বিছিয়ে চলাচলের ব্যবস্থা করলেও এখন সেতুটিই বিধ্বস্ত হয়ে ঝুলে আছে।

সরেজমিনে দেখা যায়, সেতুটির অধিকাংশ সিমেন্টের স্লাব ভেঙে গেছে। পিলার ভেঙে মাঝ বরাবর কাঁত হয়ে থাকায় লোহার অ্যাঙ্গেল, হাতল ভেঙে খালে পড়ে গেছে। একটু বাতাস হলেই দুলছে সেতুটি। কিন্তু দীর্ঘ রাস্তা ঘুরে যেতে হয় এ কারণে স্কুলগামী শিক্ষার্থী ও এলাকার অধিকাংশ মানুষ এই ঝুঁকিপূর্ণ সেতুর উপর দিয়েই এখনও চলাচল করছে। এ কারণে প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা।

স্কুল শিক্ষার্থী, নিশাত, আমেনা, হাফসা ও আতিয়া জানায়, এ ভাঙা সেতুর কারণে প্রতিদিন প্রায় ৪ কিলোমিটার পায়ে হেঁটে স্কুলে আসা যাওয়া করতে হচ্ছে। এই বর্ষা মৌসুমে রাস্তাও কর্দমাক্ত হয়ে গেছে। ঈদের পর স্কুল খুলেই পরীক্ষা। তখনতো তাদের দুর্ভোগের শেষ থাকবে না।

কলেজ ছাত্র আরিফ হোসেন জানায়, মুন্সীপাড়া ও মঞ্জুপাড়া গ্রামের অন্তত দুই সহস্রাধিক মানুষ এখনও এই ভাঙা সেতু দিয়ে চলাচল করে। গত কয়েক মাসে এই সেতুর উপর দিয়ে স্কুলে যাওয়ার পথে অন্তত ৩০-৪০ শিক্ষার্থী খালে পড়ে আহত হয়েছে। কিন্তু তারপরও ছাত্রীরা অনেকটা ঘুরে স্কুলে গেলেও ছাত্ররা এই ভাঙা সেতু দিয়েই ঝুঁকি নিয়ে পার হচ্ছে।

এসকেজেবি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক মো. জুনায়েদ হোসেন জানান, তাদের স্কুলের অন্তত ৭০-৮০ জন শিক্ষার্থী এই ভাঙা সেতু পার হয়ে স্কুলে আসে। প্রায় দিনই দুর্ঘটনা ঘটে। কিন্তু সেতুটি সংস্কারের উদ্যোগ নেয়া হচ্ছে না। অন্য স্কুলের শিক্ষার্থীরাও এই পথে স্কুলে যেতে আসতে হচ্ছে। লালুয়া ইউপি চেয়ারম্যান মীর তারিকুজ্জামান তারা জানান, পায়রা বন্দরের জন্য মুন্সীপাড়া ও মঞ্জুপাড়ার জমি অধিগ্রহণ প্রক্রিয়ার মধ্যে পড়ায় ওই সেতুটি সংস্কার করা হচ্ছে না। আর সেতুটি আগেই পুরাতন ছিল। এলাকার মানুষের সুবিধার জন্য ওইখানের বাশের সাঁকো সরিয়ে বসানো হয়েছিল। তবে স্কুল শিক্ষার্থী ও এলাকাবাসীর সুবিধার্থে সেতুটি সংস্কারের উপজেলা পরিষদে আবেদন করবেন বলে জানান।

নড়িয়া ও জাজিরার ভাঙন রোধে জরুরী পদক্ষেপ নেয়ার আহ্বান তৃণমূল বাংলাদেশের

নিজস্ব বার্তা পরিবেশক

image

শরিয়তপুর জেলার নড়িয়া ও জাজিরা উপজেলাকে প্রমত্তা পদ্মার ভাঙন থেকে বাঁচাতে জরুরী

বাবাকে বাঁচাতে গিয়ে ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল শিশু লিজার

প্রতিনিধি, কটিয়াদী (কিশোরগঞ্জ)

কটিয়াদীতে বাবাকে উদ্ধার করতে গিয়ে ট্রেনের নিচে কাটাপড়ে লিজা আক্তার (৬)

হোসেনী দালানে হামলার তিন বছরেও বিচারকাজে অগ্রগতি নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

পুরান ঢাকার হোসেনী দালানে তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় শিয়া সম্প্রদায়ের ওপর বোমা

sangbad ad

আজ পবিত্র আশুরা

নিজস্ব বার্তা পরিবেশক

image

১০ মহররম আজ। পবিত্র আশুরা। এই মাস দিয়েই হিজরি বর্ষের সূচনা হয়। মুসলিম উম্মাহর জন্য ১০ মহররম দিনটি তাৎপর্যময় ও শোকাবহ। ত্যাগ ও শোকের

প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ মুন্না-পুশকিনের পরিবার

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় ফুটবল ও হকিতে অনেক বড় অবদান মোনেম মুন্না ও জাহিদুর রহমান

দুই বাংলায় সিঁথির আলোড়ন

আরাফাত জোবায়ের

image

শ্রীকান্ত আচার্য, শান্তনু মৈত্র, কৌশিকী চক্রবর্তী, মোনালী ঠাকুর ও পণ্ডিত তন্ময় বোসের

শ্রীবরদী সীমান্তে হাতির তাণ্ডব : দিশাহারা কৃষক

সংবাদদাতা, শ্রীবরদী (শেরপুর)

image

শ্রীবরদী উপজেলার রানীশিমুল ইউনিয়নের সমীন্তবর্তী গ্রাম বালিজুরীতে প্রতিনিয়ত

সুন্দর নরসুন্দা এখন আবর্জনার ভাগাড়!

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

কিশোরগঞ্জ শহরের মাঝখান দিয়ে বয়ে যাওয়া নরসুন্দা এখন ময়লা আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। কিশোরগঞ্জ

নৌ পুলিশেল ওপর সন্ত্রাসী হামলা : আহত ৩

নিজস্ব বার্তা পরিবেশক

কিশোরগঞ্জে চাঁদার দাবীতে আটকে রাখা বাল্কহেড( মালবাহী জাহাজ) উদ্ধার করতে

sangbad ad