• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮

 

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে নিষেধাজ্ঞা মানে না ৩ চাকা

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৮ সেপ্টেম্বর ২০১৮

সংবাদ :
  • শরীফুজ্জামান টিটু, ময়মনসিংহ
image

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে এভাবেই অবাধে চলছে তিন চাকার যান-সংবাদ

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিষ্ক্রিয়তার সুযোগে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বেশিরভাগ অংশে চলাচল করছে তিন চাকার সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশা, রিকশা, রিকশাভ্যান ও মাহেন্দ্র নামের অবৈধ যান। ফলে দুর্ঘটনার প্রবণতা বেড়ে ক্রমেই ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে এই মহাসড়ক। দুর্ঘটনায় আজীবনের জন্য পঙ্গু হচ্ছে ও প্রাণ হারাচ্ছে নিরীহ লোকজন। চালক মালিকরা বলছে পুলিশকে ম্যানেজ করেই চলছে।

সড়ক দুর্ঘটনা কমানোর লক্ষ্যে বছর তিনেক আগে দেশের ২২টি মহাসড়কে থ্রি-হুইলার, সিএনজি চালিত অটোরিকশা, ব্যাটারিচালিত রিকশা, রিকশাভ্যান, অটোটেম্পো ও অযান্ত্রিক যানবাহনের চলাচল নিষিদ্ধ করে সরকার।

কিন্তু এসব নিষেধাজ্ঞা উপেক্ষা করে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বাইপাস মোড় থেকে ঢাকাগামী সড়কে ত্রিশাল, ভালুকা, সিডস্টোর বাসস্ট্যান্ড থেকে গাজীপুরের বিভিন্ন স্থান পর্যন্ত অবাধে চলছে নিষিদ্ধ ঘোষিত ব্যাটারিচালিত রিকশা, অটোরিকশা ভ্যান, অযান্ত্রিক তিন চাকার যানবাহন ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) নিবন্ধন ছাড়া তিন চাকার মাহেন্দ্র নামের দ্রুত গতির আরও একটি বাহন। এতে সরকার যেমন রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। তেমনি এ ধরনের গাড়িগুলো দুর্ঘটনা ঘটালে এদের আইনের আওতায় আনার কোন সুযোগ থাকছে না।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের এই যানবাহনগুলোর অনেক চালকই এখনও জানেই না যে মহাসড়কে তিন চাকার গাড়ি চলাচল নিষিদ্ধ। মহাসড়কের দীঘারকান্দা এলাকায় বেশ কয়েকজন মাহেন্দ্র ও সিএনজি অটোরিকশার চালক ও মালিকের সঙ্গে কথা হয়। চালকরা বলছেন, মালিকরা আরও বলছেন, চালকরা পুলিশকে ম্যানেজ করে চালাচ্ছেন।

এসব অবৈধ তিন চাকার ধীরগতির গাড়ি কোন নিয়মকানুন না মেনে চলার কারেণই মহাসড়কে বেশিরভাগ দুর্ঘটনা ঘটছে। এদের কারণে নির্বিঘেœ মহাসড়কে দূরপাল্লার দ্রুতগতি সম্পন্ন গাড়ি চালাতে সমস্যার সৃষ্টি করছে বলে জানালেন দূরপাল্লার ভারী যানবাহনের চালকরা। ময়মনসিংহ মহাসড়কের বাইপাস মোড়ে গিয়ে দেখা গেল নির্বিঘ্নেই মহাসড়কে দাপিয়ে চলছে এইসব তিন চাকার যান। এছাড়া শহরের চরপাড়া মোড়ে চারলেইন সড়কের অর্ধেক দখল করে অবৈধ স্ট্যান্ড বানিয়ে সেখান থেকে ট্রাফিক পুলিশের সামনেই তিন চাকার সিএনজি চালিত অটোরিকশা ও মাহেন্দ্র ছেড়ে যাচ্ছে মহাসড়কের ত্রিশাল, ভালুকাসহ বিভিন্ন গন্তব্যে।

‘নিরাপদ সড়ক চাই’ ময়মনসিংহ জেলা শাখার উপদেষ্টা শিব্বির আহমেদ জানালেন, সরকারের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও মহাসড়কে এই তিন চাকার যান অবাধে চলছে। শুধু তাই নয় বড় গাড়িগুলোর সঙ্গে রীতিমতো পাল্লা দিয়ে এই তিন চাঁকার যানগুলো চালায় চালকরা। এতে বাড়ছে সড়ক দুর্ঘটনা, জানমাল হারাচ্ছে সাধারণ মানুষ। আজীবনের জন্য পঙ্গু হচ্ছে অনেকেই।

সরকার কঠোর হলেই এটি বন্ধ করা সম্ভব বলে তিনি মনে করেন। ময়মনসিংহ আঞ্চলের বিআরটিএ’র সহকারী পরিচালক জানালেন, এগুলো বন্ধের জন্যে নিয়মিত ব্রাহ্মমান আদালত করে চালক-মালিকদের কাছ থেকে জরিমানা আদায় করা হয়েছে। তবে শেষ কবে এই ব্রাহ্মমান আদালত করে চালকদের জরিমানা আদায় করা হয়েছে এ ব্যাপারে এই কর্মকর্তা কোন কাগজপত্র দেখাতে পারেননি। মাহেন্দ্র নামের তিন চাকার আরও একটি যান যেটি মহাসড়কে ট্রাক-বাসের সঙ্গে দ্রুত গতিতে পাল্লা দিয়ে চলে যার সড়কে চলার কোন বৈধতা নেই। বিআরটিএ এর এই কর্মকর্তা এই মাহেন্দ্র সম্পর্কে কিছুই বলতে পারলেন না।

পুলিশ-প্রশাসেনর নাকের ডোগায় কিভাবে চলছে এই যানটি ? পুলিশ অথবা বিআরটিএ কেউ এর কোন সদোত্তর দিতে পারেনি। তিন বছর আগে মহাসড়কে তিন চাকার যান চলাচল নিষেধাজ্ঞা জারি হলেও সম্প্রতি সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের সভায় আবারও নতুন করে দেশের জাতীয় মহাসড়কে তিন চাকার ধীরগতির যান চলাচল নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয়া হয়। ময়মনসিংহ পুলিশ বিভাগের ট্রাফিক ইনস্পেক্টর কাদের খান জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নতুন দিক নির্দেশনা পেলে এ ব্যাপারে পদক্ষেপ নেয়া হবে।

মহাসড়কে দ্রুতগতি সম্পন্ন দূর পাল্লার ভারী যানবাহন চলাচল র্নিবিঘ্ন করার জন্যেই ধীরগতির তিন চাকার যান নিষিদ্ধ করা হয়েছে। তবে মহাসড়ক নিরাপদ করতে দ্রুতগতি ও ধীরগতির যানবাহনের জন্য আলাদা সড়ক বা লেন থাকা প্রয়োজন বলেও মনে করেন সংশ্লিষ্টরা।

৯ বছরে ইলিশের উৎপাদন বেড়েছে ৬৬ শতাংশ : মৎস মন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

বর্তমান সরকারের ৯ বছরে ইলিশের উৎপাদন ৬৬ শতাংশ বেড়েছে। ২০০৮-০৯ অর্থবছরে

দালিলিক প্রমান পেলে যে কারো বিরুদ্ধেই মামলা হতে পারে : দুদক চেয়ারম্যান

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দালিলিক প্রমাণ পেলে

অবৈধ সম্পদ অর্জনে বাপেক্স জিএম আনোয়ার দম্পতির বিরুদ্ধে চার্জশিট অনুমোদন

নিজস্ব বার্তা পরিবেশক

image

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে করা মামলায়

sangbad ad

ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক নান্নুর বাসায় চুরি

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক এবং সাবেক অধিনায়ক মিনহাজুল আবেদীন নান্নুর

প্যানেল মেয়র ওসমান গণির শেষ যাত্রায় নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের শ্রদ্বাঞ্জলি

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্যানেল মেয়র মো. ওসমান গণির মরদেহে

ঘোড়াশাল পৌর তাঁতী লীগের কমিটি গঠন: সভাপতি আমজাদ হোসেন ও সাধারন সম্পাদক মাকসুদ রহমান রাসেল

প্রতিনিধি, পলাশ নরসিংদী

image

মো. আমজাদ হোসেন কে সভাপতি, মো. মাকসুদ রহমান রাসেল কে সাধারন সম্পাদক ও

ডিএনসিসির পানেল মেয়র মো. ওসমান গণি আর নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পানেল মেয়র ও মুক্তিযুদ্ধের সংগঠক আলহাজ মো. ওসমান

মাদক ব্যবসায়ীর ছুরিকাঘাতে মাদকসক্ত পরিবহন শ্রমিক খুন!

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মিরপুরের রাইনখোলা এলাকায় মাদক ব্যবসায়ীরা ছুরিকাঘাত করে জাকির

নড়িয়া ও জাজিরার ভাঙন রোধে জরুরী পদক্ষেপ নেয়ার আহ্বান তৃণমূল বাংলাদেশের

নিজস্ব বার্তা পরিবেশক

image

শরিয়তপুর জেলার নড়িয়া ও জাজিরা উপজেলাকে প্রমত্তা পদ্মার ভাঙন থেকে বাঁচাতে জরুরী

sangbad ad