• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

চিরনিদ্রায় শায়িত জায়ান

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৪ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলায় নিহত জায়ানের মরদেহ জানাজার জন্য বনানীর মাঠে আনা হলে তার কফিন ঘিরে মানুষের ঢল-সংবাদ

চিরনিদ্রায় শায়িত হলো শ্রীলঙ্কায় জঙ্গি হামলায় নিহত আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরী। ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত শহীদ স্বজনদের কবরের পাশেই তাকে সমাহিত করা হয়। জায়ানকে শেষবারের মতো দেখতে শেখ সেলিমের বনানীর বাসায় ছুটে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জায়ান চৌধুরীর নানি হন প্রধানমন্ত্রী।

২৪ এপ্রিল বুধবার রাজধানীর বনানী ক্লাবের মাঠে জায়ান চৌধুরীর জানাজায় হাজারো মানুষের ঢল নামে। এ মাঠেই খেলতো জায়ান চৌধুরী। এর আগে হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার পর বেলা দেড়টার দিকে জায়ানের মরদেহ তার নানা শেখ সেলিমের বাসায় আনা হয়। এ সময় সেখানে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য তোফায়েল আহমেদ ও ক্ষমতাসীন দলের ভারপ্রাপ্ত সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। জায়ানের জানাজায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সভাপতিম-লীর সদস্য আবদুল মতিন খসরু, মো. ফারুক খান, কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান, জাহাঙ্গীর কবির নানক, সংসদ সদস্য শেখ ফজ?লে নূর তাপস, আকবর খান পাঠান, ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম প্রমুখ।

জানাজা পড়ান বায়তুল মোকাররম মসজিদের খতিব। এর আগে জায়ানের নানা ও আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম সবার উদ্দেশে কথা বলেন। এ সময় তিনি আবেগতাড়িত হয়ে পড়েন। তিনি সবার কাছে তার নাতি, জামাতা ও মেয়ের জন্য দোয়া চান। এরপর বনানী কবরস্থানে বিকেল সাড়ে ৫টার দিকে জায়ানের লাশ দাফন করা হয়।

সেই মাঠেই শেষ বিদায় : জায়ান চৌধুরী ক্রিকেট খেলতে পছন্দ করত। তার নানার বাসার পাশে বনানীর চেয়ারম্যান বাড়ি মাঠ। নানাবাড়ি এলে সে এই মাঠে খেলত। জায়ানের পছন্দের এই মাঠে সে বুধবারও এসেছিল। তবে খেলতে নয়, কফিনবন্দী হয়ে। সেই মাঠেই হাজার মানুষ তাকে বুধবার শেষ বিদায় জানালো।

শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী : জায়ানের মরদেহ দেশে পৌঁছার পর বুধবার দুপুর ২টা ৩৫ মিনিটে বনানীতে শেখ সেলিমের বাসায় যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে হৃদয়বিদারক দৃশ্যের সৃষ্টি হয়। শেখ সেলিমসহ আত্মীয়স্বজন এ সময় কান্নায় ভেঙে পড়েন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিহত জায়ানের রুহের মাগফিরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারকে সান্ত¡না দেন।

বিমানবন্দরে জায়ানের লাশ : সিরিজ বোমা হামলার সময় নিহত জায়ান চৌধুরীর লাশ বুধবার দুপুরে ঢাকায় এসে পৌঁছায়। হযরত শাহজালাল বিমানবন্দরে বেলা পৌনে ১টায় শ্রীলঙ্কান এয়ারলাইনসের বিমানে জায়ানের মরদেহ দেশে আসে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আদরের জায়ানের লাশ গ্রহণ করেন তার নানা শেখ সেলিম।

গত রোববার শ্রীলঙ্কায় ভয়াবহ বোমা বিস্ফোরণে শেখ সেলিমের জামাতা মশিউল হক চৌধুরী গুরুতর আহত ও তার নাতি জায়ান চৌধুরী নিহত হয়। আট বছর বয়সী জায়ান রাজধানীর সানবিম স্কুলের ছাত্র ছিল। সেখানে তারা সপরিবারে বেড়াতে গিয়েছিল।

জয়পুরহাটে টর্নেডোয় ৪০ গ্রাম লণ্ডভণ্ড, নিহত ৪

প্রতিনিধি, জয়পুরহাট

image

জয়পুরহাটে টর্নেডোয় প্রায় ৪০ গ্রাম লণ্ডভণ্ড হয়েছে। দেয়াল চাপা পড়ে একই পরিবারের তিনজনসহ চারজনের মৃত্যু হয়েছে। মুরগীর সেড ভেঙ্গে প্রায় ৪০ হাজার মুরগী মারা গেছে। প্রায় দুই হাজার বাড়ি-ঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের টিনের চালা উড়ে গেছে। শত শত গাছ ও বিদ্যুতের শতাধিক খুঁটি ওপড়ে গেছে। গত রাত সাড়ে দশটার পর থেকে জেলায় বিদ্যুত সরবরাহ বন্ধ রয়েছে।

রংপুরে মদপানে একসঙ্গে ৬ জনের মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

রংপুরের পীরগঞ্জ উপজেলায় বিষাক্ত মদপানে ছয়জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে মদপানে অসুস্থ হয়ে হাসপাতাল ও বাড়িতে চিকিৎসাধীন রয়েছেন অন্তত সাতজন। সোমবার ২৫ মে মদপান করে ঈদ উদযাপন করতে গিয়ে পীরগঞ্জ উপজেলার শানেরহাট ইউনিয়নের শানেরহাট বাজারে এ ঘটনা ঘটে।

বিকন ফার্মার এমডি সাংসদ এবাদুল করিম বুলবুল করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্রাহ্মণবাড়িয়ার সাংসদ মোহাম্মদ এবাদুল করিম বুলবুল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার বড় ভাই ওরিয়ন গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ ওবায়দুল করিম মঙ্গলবার রাতে এ খবর জানান।

sangbad ad

সিলেটে বিভাগে আরও ৪১ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে আরও ৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার ঢাকা, সিলেট ও ময়মনসিংহের তিনটি ল্যাবে পৃথক পরীক্ষায় ৪১ জনের করোনা শনাক্ত হয়। এর মধ্যে সিলেট জেলায় ১৯, সুনামগঞ্জে ৯, হবিগঞ্জে ৫ ও মৌলভীবাজারে ৮ জন রয়েছেন। এ নিয়ে বিভাগে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা দাড়িয়েছে ৬৯৭ জনে। বিভাগের চার জেলার এই তথ্য নিশ্চিত করেছেন বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আনিসুর রহমান।

চলে গেলেন ডেপুটি স্পিকারের স্ত্রী আনোয়ারা রাব্বী

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সহধর্মিনী আনোয়ারা রাব্বী শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। আজ মঙ্গলবার ২৬ মে বেলা পৌনে ১১টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৭ বছর।

মির্জাপুরে এক পুলিশ সদস্যসহ ৬ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, মির্জাপর (টাঙ্গাইল )

টাঙ্গাইলের মির্জাপুরে ঈদের দিনেএক পুলিশ সদস্যসহ ৬ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার এই তথ্য নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাকসুদা খানম। গত ২০ মে

ডা. জাফরুল্লাহ চৌধুরী করোনা আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত অ্যান্টিজেন কিট দিয়ে

এ এক অন্যরকম ঈদ

ওয়ালিয়ার রহমান

image

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আজ নেই আনন্দ, নেই হাসিমুখ, নেই আতরের গন্ধমাখা হাসিমুখের কোলাকুলি। এ যেন এক অন্যরকম ঈদ। করোনাভাইরাসের কারণে আতঙ্ক নিয়ে আজ আমরা এমন ঈদ উদযাপন করছি । যা আগে কেউ দেখেনি।

সবাইকে ঈদের শুভেচ্ছা : সংবাদ সম্পাদক

নিজস্ব বার্তা পরিবেশক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দৈনিক সংবাদের সকল পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীকে আন্তরিক শুভেচ্ছা । ঈদ সবার জীবনের বয়ে আনুক অনাবিল সুখ আর আনন্দ-সম্পাদক

sangbad ad