• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯

 

গফরগাঁও-ময়মনসিংহ সড়কের ৪০ কিমি. জুড়ে মৃত্যুফাঁদ!

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • রুবেল মাহমুদ, গফরগাঁও (ময়মনসিংহ)
image

গফরগাঁও (ময়মনসিংহ) : গর্তে ভরা গফরগাঁও-ময়মনসিংহ সড়কে ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহন-সংবাদ

গফরগাঁও-ময়মনসিংহ সড়কটি এ জেলার অন্যতম পুরনো সড়ক। এটি গফরগাঁও পৌর এলাকার পাবলিক হল মোড় থেকে ময়মনসিংহ পর্যন্ত ৪০ কিলোমিটার দির্ঘ। ব্রহ্মপুত্র নদের পাড়ঘেঁষে সোজাসুজি গফরগাঁও সদরে যাওয়ার এ সড়কটি খান বাহাদুর ইসমাইল রোড নামে পরিচিত। সড়কটি বর্তমানে প্রায় পুরোটাই বেহাল।

৪০ কিলোমিটার দৈর্ঘ্যরে এ সড়কটি খানা খন্দে ভরপুর। কার্পেটিং উঠে গেছে অনেক আগেই। বহুস্থানে ভাঙ্গা সড়কে বিছানো ইটও ভাঙ্গা। ওইসব অংশে যানবাহনতো দূরের কথা মানুষ হাঁটাও দায়। কেউ কেউ ঝুঁকি নিতে গিয়ে রিকশা-ইজি বাইকসহ উল্টে গেছে ওই সব গর্তে। রোগীদের রীতিমতো যুদ্ধ করে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের সামনের পথটুকু পার হতে হয়। এ অবস্থায় যানবাহন চালকেরা সড়কটি ব্যবহার একেবারে বন্ধ করে দিয়েছে। অতিরিক্ত সময় ব্যয় হলেও চালকরা এখন বিকল্প পথে যাতায়াত করতে শুরু করেছে।

গফরগাঁও ছাড়াও ধলা, বালিপাড়া, কালির বাজার, সুতিয়াখালী এলাকার অনেক মানুষের সড়ক যোগাযোগে অন্যতম পথ এ সড়কটি। গত দশ বছরে সড়ক ও জনপথ বিভাগ (সওজ) ঠিকাদারের পাশাপাশি নিজস্ব তত্বাবধানে কমপক্ষে ৮ বার সড়কটি সংস্কার করেও কোন লাভ হয়নি। বর্তমানে যানবাহন চলাচলের অনুপযোগী সড়কটি। এ অবস্থায় জরুরি প্রয়োজনে লোকজন ঢাকা-ময়মনসিংহের ৈ বৈলর বা ত্রিশাল অথবা ভালুকা হয়ে গফরগাঁও যাতায়াত করে।

গফরগাঁও উপজেলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাইনুদ্দিন খান মানিক জানান, হাসপাতালের সামনের অংশটুকু এতই খারাপ যে রোগীরা ভয়ে হাসপাতালে আসতে চাননা।

রোগীদের নিরাপদে আসা-যাওয়ায় জন্য দ্রুত মেরামত হওয়া দরকার। এ ব্যাপারে কালীরবাজার স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সভাপতি রতন সরকার বলেন, গুরুত্বপূর্ণ এ সড়কটি এখন আর চলাচলের উপযোগী নয়। ময়মনসিংহ থেকে এ সড়ক ধরে তিনি আধ ঘণ্টায় বাড়ি পৌঁছাতেন। কিন্তু এখন বিকল্প সড়ক ধরে বাড়ি পৌঁছাতে সময় লাগে কমপক্ষে এক ঘণ্টা। এভাবেই চলছে গত প্রায় সাত বছর।

জানা যায়, চাঁদনী মোড় থেকে পৌর শহরের শেষ সীমানা পর্যন্ত সড়কটির দেড় কিলোমিটার সড়ক ও জনপথ বিভাগের হওয়ায় পৌর কর্তৃপক্ষ সংস্কার করতে পারছে না। এদিকে সড়কটি সংস্কার কাজের জন্য তিন মাস পূর্বে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ প্রদান করলেও রহস্যজনক কারণে তারা কাজ শুরু করছে না।

জানা যায়, ২০১১/১২ অর্থবছরে সওজ ওই ঠিকাদারি প্রতিষ্ঠানকে এ সড়কটি মেরামত করার কার্যাদেশ দেয়।

পরে নিয়ম ভঙ্গ করে আরেক প্রতিষ্ঠান সাব কন্ট্রাক নিয়ে ২০১২ সালের জুন মাসে মেরামত কাজ সম্পন্ন করে। অভিযোগ রয়েছে তারা অধিকাংশ জায়গায় সংস্কার না করে চূড়ান্ত বিল উত্তোলন করায় কয়েকমাস পরেই সড়কটি চলাচল অনুপযোগী হয়ে পড়ে।

এমনিভাবে গত দশ বছরে সওজ ঠিকাদারের পাশাপাশি নিজস্ব তত্ত্বাবধানে কমপক্ষে ৮ বার সড়কটি সংস্কার করে। কিন্তু এ সংস্কারের কোন লাভই পাচ্ছেন না এলাকাবাসী।

সড়ক ও জনপথ বিভাগ ময়মনসিংহের নির্বাহী প্রকৌশলী ওয়াহিদুজ্জামান সোহেল বলেন, যত দ্রুত সম্ভব এ সড়কের সংস্কার কাজ শুরু করার জন্য ঠিকাদারকে তাগিদা দেয়া হচ্ছে। আশা করছি শীঘ্রই কাজ শুরু হবে।

প্রথম দিনে রাজধানীতে ৮৮টি মামলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

নানা সমালোচনার পর মামলা ও জরিমানা আদায়ের মাধ্যমে কার্যকর শুরু হয়েছে নতুন সড়ক পরিবহন আইন-২০১৮। ১৮ নভেম্বর

প্রভাবশালীল প্রভাবে হিন্দু পরিবারের জমিতে পুকুর-কারখানা !

প্রতিনিধি, বোয়ালমারী (ফরিদপুর)

image

ফরিদপুরের বোয়ালমারীতে প্রভাবশালীর বিরুদ্ধে অসহায় এক পরিবারের অর্ধকোটি টাকার সম্পত্তি দখল করার অভিযোগ পাওয়া গেছে

র‌্যাব’র নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলমকে তলব করেছেন হাইকোর্ট

নিজস্ব বার্তা পরিবেশক

image

মোবাইল কোর্টে সাজা দেয়ার পর কয়েক মাস অতিবাহিত হলেও সার্টিফায়েড কপি না দেয়ায় র‌্যাব’র নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলমকে

sangbad ad

চট্টগ্রামে গ্যাস লাইন বিস্ফোরণে নিহত ৭

নিরুপম দাশগুপ্ত, চট্টগ্রাম ব্যুরো

image

চট্টগ্রামে গ্যাস লাইন বিস্ফোরণের পর দেয়াল ধসে নারী শিশুসহ ৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১০ জন। ১৭ নভেম্বর রোববার

অতিরিক্ত ফি প্রদানে ব্যর্থ ও অপমানিত এসএসসি প্রার্থীর স্ট্রোকে মৃত্যু!

প্রতিনিধি, বদলগাছী (নওগাঁ)

image

পত্নীতলায় এসএসসি ও দাখিল পরীক্ষায় ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে। অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে অভিভাবকরা

বুলবুলের পর সুন্দরবনে বইছে অনুপ্রবেশের প্রবাহ

শুভ্র শচীন, খুলনা

image

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে এবার রাসউৎসব বাতিল করা হলেও বনরক্ষীদের চোখ ফাঁকি দিয়ে রাস উৎসবকালীন বিপুল সংখ্যক লোক ট্রলার

নুসরাত হত্যা মামলায় মৃত্যুদন্ড প্রাপ্ত ১৬ আসামির জেল আপিল

নিজস্ব বার্তা পরিবেশক

image

ফেনীর সোনাগাজীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৬ আসামি জেল আপিল করেছে। আবেদনগুলো ফেনীর জেলা কারা

আবরার হত্যাকাণ্ডে ২৫ জনকে আসামি করে আদালতে চার্জশিট

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় ২৫ জনকে অভিযুক্ত করে চার্জশিট দিয়েছে মহানগর গোয়েন্দা

দুই ট্রেনের সংঘর্ষ : নিহত ১৬

মো. সাদেকুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া

image

ব্রাহ্মণবাড়িয়ার মন্দভাগে দুটি ট্রেনের সংঘর্ষে ১৬ জন নিহত হয়েছে। আহত

sangbad ad