• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০

 

কলাপাড়া হাসপাতাল ডেঙ্গুর আঁতুড় ঘর!

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৮ আগস্ট ২০১৯

সংবাদ :
  • মিলন কর্মকার রাজু, কলাপাড়া (পটুয়াখালী)
image

কলাপাড়া (পটুয়াখালী) : হাসপাতাল চত্বরে যত্রতত্র ফেলে রাখা বর্জ্য -সংবাদ

পটুয়াখালীর কলাপাড়ার ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল এখন ডেঙ্গুর আতুর ঘর। উপজেলা জুড়ে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান শুরু হলেও ডেঙ্গুর বংশ বিস্তারে গোটা হাসপাতাল যেন ডেঙ্গুর আবাসস্থল বানিয়ে রাখা হয়েছে। হাসপাতালের ইনডোর থেকে আউটডোর সর্বত্রই ময়লার স্তুপ। ড্রেন থেকে শুরু করে বাথরুমে তিন চার ইঞ্চি পরিমান ময়লা, দূর্গন্ধযুক্ত পানি জমে থাকায় মশা, মাছি ভোঁ ভোঁ করছে। হাসপাতালের বর্জ্য পুড়িয়ে ফেলার নিয়ম থাকলেও তা স্তুপ করে রাখা হচ্ছে বিক্রির জন্য। রোগীরা নাক চেপে বাথরুমে গেলেও এ ময়লা পরিস্কারে কোন উদ্যোগ নেই।

বুধবার (৭ আগস্ট) দুপুরে কলাপাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে ডেঙ্গুর বিস্তার রোধ ও সচেতনতা বৃদ্ধিতে র‌্যালি শেষে হাসপাতাল পরিদর্শনে গিয়ে এ দূরাবস্থা দেখে ক্ষোভ ও বিস্ময় প্রকাশ করেন, কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান ও পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার।

সরেজমিনে দেখা যায়, কলাপাড়া পৌরসভার পক্ষ থেকে হাসপাতালের বর্জ্য পুড়িয়ে ফেলার জন্য চুল্লি করে দেয়া হলেও সেই চুল্লিটিই যেন ঢেকে দিয়েছে ক্লিনিকাল বর্জ্য।ে এ চিত্র বাহিরের। আর ভিতরের চিত্র আরও ভয়াবহ। হাসপাতালের পুরুষ, মহিলা ও শিশু ওয়ার্ডের বাথরুমে যেন কয়েক ইঞ্চি পানি জমে আছে। তাতে ভন ভন করছে মশা ও মাছি। শ্যাওলা ধরা বাথরুমের কোনে স্তুপ করে রাখা ময়লা। দূর্গন্ধে রোগীরা অতিষ্ট হয়ে প্রতিবাদ করলেই তাদের হাসপাতাল থেকে বের করে দেয়ার হুমকি দিচ্ছে পরিচ্ছন্ন কর্মী ও নার্সরা এ অভিযোগ রোগী ও তাদের স্বজনদের। কলাপাড়া হাসপাতাল কম্পাউন্ডে বুধবার ডেঙ্গু নিধনে পৌরসভার পক্ষ থেকে ঔষধ ছিটানো কার্যক্রম দেখতে এসে বিস্ময় প্রকাশ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ উপস্থিত শতশত মানুষ। গোটা হাসপাতালের পয়ঃনিস্কাশনের ড্রেন, বাথরুম ঠিক কবে পরিস্কার করা হয়েছে তা কেউ বলতে পারেনি। হাসপাতালে পরিচ্ছন্ন কর্মী থাকলেও হাসপাতালের ভিতর ও বাহিরে ময়লার স্তুপ জমা করে রাখা হয়েছে।

ডেঙ্গু প্রতিরোধে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেয়া সিপিপি’র কর্মী শহীদুল ইসলাম বলেন, হাসপাতালে মানুষ চিকিৎসা নিয়ে সুস্থ্য হওয়ার জন্য। কিন্তু হাসপাতালই যদি হয় ডেঙ্গুর আতুর ঘর তাহলে মানুষ কোথায় যাবে।

হাসপাতালের এ অব্যবস্থাপনা থেকে ক্ষোভ প্রকাশ করেন কলাপাড়া পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার। তিনি বলেন, পৌরসভার পক্ষ থেকে ক্লিনিকাল বর্জ্য পুড়িয়ে ফেলার জন্য চুল্লি করে দেয়া হলেও তাতে ময়লা না পুড়ে কেন স্তুপ করে রাখা হচ্ছে।

হাসপাতালের এ অব্যবস্থাপনাকে জনবল সংকটের অজুহাত দিয়ে এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন আবাসিক মেডিকেল অফিসার ডা. জে এইচ খান লেলীন। তিঁনি বলেন, হাসপাতালে অতিরিক্ত রোগীর চাপের কারনে সব সময় পরিস্কার পরিচ্ছন্ন রাখতে পারছেন না। তারাও কাজ করছেন। তবে ক্লিনিক্যাল বর্জ্য পুড়িয়ে না ফেলে কেন স্তুপ করে রাখা হচ্ছে সে বিষয়ে কোন জবাব দেননি

কলাপাড়া উপজেলা ব্যাপী ডেঙ্গু প্রতিরোধে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান কার্যক্রম ও জনসচেতনতা বৃদ্ধি র‌্যালি, আলোচনাসভা করা হলেও কলাপাড়া হাসপাতালের এ দূরাবস্থা দেখে বিস্ময় প্রকাশ করেন ইউএনও মো. মুনিবুর রহমান। তিনি হাসপাতালের ভিতর ও বাইরের এ ময়লা আবর্জনা দ্রুত পরিস্কার করার নির্দেশ প্রদান করেন।

আসামির পরির্বতে অন্য জন সাজা খাটার অভিযোগ ক্ষতিয়ে দেখার নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুদকের একটি মামলার মূল আসামির পরিবর্তে আরেকজন সাজা খাটছেন বলে আসামিপক্ষের আইনজীবীর তোলা দাবি খতিয়ে দেখতে নির্দেশ

তারাকান্দা-কলসিন্দুর সড়কটি ১০ বছরেও সংস্কার হয়নি

কাশেম সরকারং, তারাকান্দা (ময়মনসিংহ)

image

তারাকান্দা-কলসিন্দুর সড়কটি গত এক দশকেও সংস্কার হয়নি। ফলে দুর্ভোগ কাটেনি ফুটবলকন্যা ধোবাউড়ার মানুষের। জানা যায়, সম্প্রতি

মাগুরায় নদী দখল করে বাসস্ট্যান্ড : ঘুমিয়ে পাউবো!

রূপক আইচ, মাগুরা

image

মাগুরার শ্রীপুর উপজেলা সদরের প্রবেশমুখে কুমার নদের ওপর ব্রিজ-সংলগ্ন নদীর দখল করে বাসস্ট্যান্ড নির্মাণ করছে স্থানীয় প্রশাসন।

sangbad ad

গৃহহীনদের জমি ফেরাতে পদ্মায় ৪ একর ভরাট শুরু

কাজী মনিরুজ্জামান মনির, শরীয়তপুর

image

শরীয়তপুর গতবছর বর্ষায় নড়িয়ার সাধুর বাজার এলাকায় ২শ ৬০ মিটার জায়গা স্থাপনাসহ পদ্মা নদীতে ধ্বসে যায়। তখন ওই এলাকার

অ্যাম্বুলেন্সযোগে গর্ভবতী উল্লেখযোগ্য দুর্ভোগকারী!

প্রতিনিধি, বাঁশখালী (চট্টগ্রাম)

image

চট্টগ্রামের বাঁশখালী প্রধান সড়কের বিভিন্ন অংশে অসংখ্য গর্ত ও খানাখন্দকের সৃষ্টি হয়ে বেহাল দশায় পরিণত হয়েছে। এ সড়কে চলাচলকারী

দুদকের উপ পরিচালক প্রণব ভট্টচার্যের পরিচালক পদে পদোন্নতী

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতি দমন কমিশনের উপ পরিচালক(মিডিয়া) প্রণব ভট্টচার্য পরিচালক হিসেবে পদোন্নতী পেয়েছে। সোমবার (১৭ ফেব্রুয়ারি) কমিশনের

স্বচ্ছতা বিতর্কের ঊর্ধ্বে থাকা ব্যক্তিরা মনোনয়ন পেলেন

ইমদাদুল হাসান রাতুল

image

চট্টগ্রাম সিটি করপোরেশন ও পাঁচটি সংসদীয় আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ। এরমধ্যে ছয়টিতেই নতুন মুখ মনোনয়ন

চীনে মাস্ক ও হাতমোজা পাঠাচ্ছে বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস মোকাবিলায় চীনে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও হাত মোজা পাঠাচ্ছে বাংলাদেশ। রোববার (১৬ ফেব্রুয়ারি) চীনের রাষ্ট্রদূত

ধর্ষণ মামলায় পলাতক আসামির ঝুলন্ত লাশ উদ্ধার

জেলা বার্তা পরিবেশক, টাঙ্গাইল

image

টাঙ্গাইলের ঘাটাইলে চতুর্থ শ্রেণীর এক স্কুলছাত্রীকে (১৩) ধর্ষণ মামলার আসামি রফিজউদ্দিন অপুর (৪৫) লাশ উদ্ধার করেছে পুলিশ। রোববার (১৬ ফেব্রুয়ারি)

sangbad ad