• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০

 

কলাপাড়া হাসপাতাল ডেঙ্গুর আঁতুড় ঘর!

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৮ আগস্ট ২০১৯

সংবাদ :
  • মিলন কর্মকার রাজু, কলাপাড়া (পটুয়াখালী)
image

কলাপাড়া (পটুয়াখালী) : হাসপাতাল চত্বরে যত্রতত্র ফেলে রাখা বর্জ্য -সংবাদ

পটুয়াখালীর কলাপাড়ার ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল এখন ডেঙ্গুর আতুর ঘর। উপজেলা জুড়ে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান শুরু হলেও ডেঙ্গুর বংশ বিস্তারে গোটা হাসপাতাল যেন ডেঙ্গুর আবাসস্থল বানিয়ে রাখা হয়েছে। হাসপাতালের ইনডোর থেকে আউটডোর সর্বত্রই ময়লার স্তুপ। ড্রেন থেকে শুরু করে বাথরুমে তিন চার ইঞ্চি পরিমান ময়লা, দূর্গন্ধযুক্ত পানি জমে থাকায় মশা, মাছি ভোঁ ভোঁ করছে। হাসপাতালের বর্জ্য পুড়িয়ে ফেলার নিয়ম থাকলেও তা স্তুপ করে রাখা হচ্ছে বিক্রির জন্য। রোগীরা নাক চেপে বাথরুমে গেলেও এ ময়লা পরিস্কারে কোন উদ্যোগ নেই।

বুধবার (৭ আগস্ট) দুপুরে কলাপাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে ডেঙ্গুর বিস্তার রোধ ও সচেতনতা বৃদ্ধিতে র‌্যালি শেষে হাসপাতাল পরিদর্শনে গিয়ে এ দূরাবস্থা দেখে ক্ষোভ ও বিস্ময় প্রকাশ করেন, কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান ও পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার।

সরেজমিনে দেখা যায়, কলাপাড়া পৌরসভার পক্ষ থেকে হাসপাতালের বর্জ্য পুড়িয়ে ফেলার জন্য চুল্লি করে দেয়া হলেও সেই চুল্লিটিই যেন ঢেকে দিয়েছে ক্লিনিকাল বর্জ্য।ে এ চিত্র বাহিরের। আর ভিতরের চিত্র আরও ভয়াবহ। হাসপাতালের পুরুষ, মহিলা ও শিশু ওয়ার্ডের বাথরুমে যেন কয়েক ইঞ্চি পানি জমে আছে। তাতে ভন ভন করছে মশা ও মাছি। শ্যাওলা ধরা বাথরুমের কোনে স্তুপ করে রাখা ময়লা। দূর্গন্ধে রোগীরা অতিষ্ট হয়ে প্রতিবাদ করলেই তাদের হাসপাতাল থেকে বের করে দেয়ার হুমকি দিচ্ছে পরিচ্ছন্ন কর্মী ও নার্সরা এ অভিযোগ রোগী ও তাদের স্বজনদের। কলাপাড়া হাসপাতাল কম্পাউন্ডে বুধবার ডেঙ্গু নিধনে পৌরসভার পক্ষ থেকে ঔষধ ছিটানো কার্যক্রম দেখতে এসে বিস্ময় প্রকাশ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ উপস্থিত শতশত মানুষ। গোটা হাসপাতালের পয়ঃনিস্কাশনের ড্রেন, বাথরুম ঠিক কবে পরিস্কার করা হয়েছে তা কেউ বলতে পারেনি। হাসপাতালে পরিচ্ছন্ন কর্মী থাকলেও হাসপাতালের ভিতর ও বাহিরে ময়লার স্তুপ জমা করে রাখা হয়েছে।

ডেঙ্গু প্রতিরোধে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেয়া সিপিপি’র কর্মী শহীদুল ইসলাম বলেন, হাসপাতালে মানুষ চিকিৎসা নিয়ে সুস্থ্য হওয়ার জন্য। কিন্তু হাসপাতালই যদি হয় ডেঙ্গুর আতুর ঘর তাহলে মানুষ কোথায় যাবে।

হাসপাতালের এ অব্যবস্থাপনা থেকে ক্ষোভ প্রকাশ করেন কলাপাড়া পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার। তিনি বলেন, পৌরসভার পক্ষ থেকে ক্লিনিকাল বর্জ্য পুড়িয়ে ফেলার জন্য চুল্লি করে দেয়া হলেও তাতে ময়লা না পুড়ে কেন স্তুপ করে রাখা হচ্ছে।

হাসপাতালের এ অব্যবস্থাপনাকে জনবল সংকটের অজুহাত দিয়ে এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন আবাসিক মেডিকেল অফিসার ডা. জে এইচ খান লেলীন। তিঁনি বলেন, হাসপাতালে অতিরিক্ত রোগীর চাপের কারনে সব সময় পরিস্কার পরিচ্ছন্ন রাখতে পারছেন না। তারাও কাজ করছেন। তবে ক্লিনিক্যাল বর্জ্য পুড়িয়ে না ফেলে কেন স্তুপ করে রাখা হচ্ছে সে বিষয়ে কোন জবাব দেননি

কলাপাড়া উপজেলা ব্যাপী ডেঙ্গু প্রতিরোধে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান কার্যক্রম ও জনসচেতনতা বৃদ্ধি র‌্যালি, আলোচনাসভা করা হলেও কলাপাড়া হাসপাতালের এ দূরাবস্থা দেখে বিস্ময় প্রকাশ করেন ইউএনও মো. মুনিবুর রহমান। তিনি হাসপাতালের ভিতর ও বাইরের এ ময়লা আবর্জনা দ্রুত পরিস্কার করার নির্দেশ প্রদান করেন।

বুড়িগঙ্গায় লঞ্চডুবি : ময়ূর-২ এর মালিক গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর সদরঘাটের কাছে শ্যামবাজার এলাকায় বুড়িগঙ্গা নদীতে ‘এমভি ময়ূর-২’ এর ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ ‘এমএল মর্নিং বার্ড’ ডুবে যাওয়ার ঘটনায় দায়ের করা মামলার প্রধান আসামি ময়ূর-২ লঞ্চের মালিক মোসাদ্দেক সোয়াদকে গ্রেফতার করেছে নৌ-পুলিশ। বিষয়টি নিশ্চিত করেছেন নৌ-পুলিশের ঢাকা জোনের পুলিশ সুপার খোন্দকার ফরিদুল ইসলাম।

উখিয়ায় বন্দুকযুদ্ধে ৩ রোহিঙ্গা নিহত, তিন লাখ ইয়াবা উদ্ধার

জেলা প্রতিনিধি, কক্সবাজার

image

কক্সবাজারের উখিয়ায় বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৩ রোহিঙ্গা নিহত হয়েছেন। নিহতরা সবাই মাদক কারবারি বলে জানিয়েছে বিজিবি। এ সময় ৩ লাখ পিস ইয়াবা ও অস্ত্র উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছে বিজিবি।

কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধির ১৪ নির্দেশনা

বাকী বিল্লাহ

image

করোনা মহামারীর মধ্যে আসছে কোরবানির ঈদ। এ ঈদে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় খোলা জায়গায় পশুর হাট বসবে।

sangbad ad

মির্জাপুরে পুলিশ কর্মকর্তাসহ ১১ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

টাঙ্গাইলের মির্জাপুরে একজন ঈমাম ও মহেড়া পুলিশ সেন্টারের তিন পুলিশ সদস্যসহ

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় ৭৩ জন করোনা শনাক্ত, মৃত্যু ৪

প্রতিনিধি, সিলেট

image

বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয় সূত্রে জানা গেছে, বুধবার সকাল ৮টা পর্যন্ত আক্রান্তদের মধ্যে সিলেট জেলায় ২ হাজার ৯২৭, সুনামগঞ্জে ১ হাজার ১১৮, হবিগঞ্জে ৮৩৪ ও মৌলভীবাজার জেলায় ৫৭৫ জন রয়েছেন।

গরুর হাটে মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরতে হবে : হেলালুদ্দীন

নিজস্ব বার্তা পরিবেশক

image

এবার গরুর হাটে স্বাস্থ্যবিধি মেনে মানুষকে মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরতে হবে-মন্তব্য করে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, গরুর হাটের সামনে সাবান-পানি থাকবে। গরুর হাটে ক্রেতা-বিক্রেতা সামাজিক দূরত্ব মেনে ক্রয়-বিক্রয় করবে। এভাবে আমরা একটা সিস্টেমের মধ্যে দাঁড় করাতে চেষ্টা করছি।

বিকনের ফ্যাভিপিরাভির ট্রায়ালে সুস্থ্য ৯৬ শতাংশ রোগী

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসায় বিকন ফার্মাসিউটিক্যালসের ফ্যাভিপিরাভির ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালে কার্যকর ফল পাওয়া গেছে। ঢাকায় করোনা আক্রান্তদের ওপর পরিচালিত পরীক্ষায় ৯৬ শতাংশ রোগী সেরে উঠেছেন।

করোনা পরীক্ষায় ফি আরোপ অমানবিক : টিআইবি

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে যখন কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে, ঠিক তখনই সনাক্তকরণ পরীক্ষায় ফি আরোপ করাকে বৈষম্যমূলক, অমানবিক, দুরভিসন্ধিজনক ও আত্মঘাতী হিসেবে আখ্যায়িত করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

স্বামীর হাতে স্ত্রী ও ছেলে খুন

জেলা বার্তা পরিবেশক, নারায়ণগঞ্জ:

image

পারিবারিক কলহের জেরে স্ত্রী ও ছেলেকে কুপিয়ে নিজে আত্মহত্যার চেষ্টা করেছেন হারেছ (৪৫) নামে এক রিকশাচালক। নারায়ণগঞ্জের ফতুল্লার ভোলাইল গেদ্দারবাজার এলাকায় মঙ্গলবার দিবাগত রাত আড়াইটার দিকে এ ঘটনা ঘটে।

sangbad ad